পাঁচ বছরে পাঁচশ উদ্যোক্তা তৈরি করবে ড্যাফোডিল

14
জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্সর লাউঞ্জে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘এন্ট্রাপ্রেনিউরশীপ’ বিভাগ কর্তৃক আয়োজিত You the Next Startup মিট দ্যা প্রেস অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান।

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// দেশের আর্থসামাজিক উন্নয়নে, বেকার সমস্যা সমাধানে এবং নতুন নতুন কর্মসংস্থান তৈরির লক্ষ্যে  উদ্যোক্তা তৈরির বিকল্প নেই। এ বিষয়টিকে মাথায় রেখে নতুন উদ্যোক্তা তৈরির জন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নতুন বিভাগ চালু করা থেকে শুরু করে উদ্যোক্তা উন্নয়নে নানাবিধ উদ্যোগ গ্রহণ করে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘এন্ট্রাপ্রেনিউরশীপ’ বিভাগ ‘Are You the Next Startup?’ শিরোনামে গত ১৮ ডিসেম্বর ২০১৬ তারিখে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কর্মসূচীর আওতায় আগামী পাঁচ বছরে “৫০০ নতুন উদ্যোক্তা তৈরী”এর প্রকল্প ঘোষণা করে।

এ প্রকল্পের আওতায় সারা দেশ থেকে বাছাই করা যোগ্য এবং উদ্যমী তরুণ-তরুণীদের পূর্নাঙ্গ বৃত্তিসহ ৪ বছরের স্নাতক সম্মান (গ্র্যাজুয়েশন) কোর্স সম্পন্ন সহকারে সফল উদ্যোক্তা তৈরী করা পর্যন্ত প্রয়োজনীয় নানাবিধ সহযোগিতা প্রদান করা হচ্ছে।

বৃহস্পতিবার(১০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচীর তৃতীয় পর্বের বিস্তারিত তুলে ধরা হয়।

৫০০ (এর মধ্যে ৩০% মহিলা) নতুন সফল উদ্যোক্তা সৃষ্টির বিভিন্ন ধাপ ও প্রক্রিয়াসমূহ গণমাধ্যমে তুলে ধরার লক্ষ্যে সংবাদ সম্মেলনে এ কর্মসূচীর বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান, পরিচালক (স্টুডেন্ট এফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান ও এন্ট্রাপ্রেনিউরশীপ বিভাগের প্রধান সৈয়দ মারুফ রেজা ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে, যুবসমাজকে উদ্যোক্তা তৈরীর মাধ্যমে মূলধারার সাথে সমন্বিত করে শিক্ষত বেকারদের কর্মসংস্থানের মাধ্যমে আমাদের দেশের অর্থনীতিকে গতিশীল করা। ‘You the Next Startup?’ হচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির “এন্ট্রাপ্রেনিউরশীপ” বিভাগের উদ্যোগে আয়োজিত বাংলাদেশের সম্ভাবনাময় তরুন স্ট্যার্টআপ ও উদ্যোক্তাদের খুঁজে বের করার জাতীয় মেধা অন্বেষণের উদ্যোগ।

এ উদ্যোগের মাধ্যমে প্রতিটি বিজয়ীর মধ্যে লুকিয়ে থাকা উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বা ব্যবসায়িক ভাবনাসমূহকে উদ্ভাবন করে পরিকল্পিতভাবে সংঘটিত ও সঠিক গন্তব্যে পরিচালিত করবে। সদ্য এইচ এসসি পাস করা স্নাতক (সম্মান) পর্যায়ে লেখাপড়ার যোগ্যতা সম্পন্ন উদ্যোক্তা হতে আগ্রহী শিক্ষার্থীরাই শুধু অনলাইনের মাধ্যমে এ বৃত্তির জন্য আবেদন করতে পারবে। আবেদনের রেজিস্ট্রেশন লিংক:http://next-startup.net

টেকজুম ডটটিভি/১০ আগস্ট/এসআর