মোবাইল অ্যাপে পোশাক ট্রায়াল

পোশাক পছন্দ হলে সেটি নিজের শরীরে কেমন লাগবে তা দেখাতে নতুন মোবাইল অ্যাপ বানিয়েছেন ভারতের হায়দ্রাবাদভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান ট্রুপিক ভার্চুয়ালাইজেশন।
‘সোফিয়া’ নামের অ্যাপটিতে কোনো পোশাক পছন্দ হলে তা ট্রায়াল করে দেখা যাবে। এ ক্ষেত্রে ব্যবহারকারীর ৩ডি প্রতিরূপে পোশাকটি কেমন লাগে তা দেখানো হবে, জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

অন্যান্য ই-কমার্স সাইটের মতো অ্যাপটিতে শুধু পোশাকের ছবি দেখানো হবে না। পোশাকটি বাস্তবে গ্রাহকের শরীরে কেমন লাগবে তা দেখা যাবে। গ্রাহকের দেহের মাপ নিয়ে তার একটি ৩ডি প্রতিবম্ব তৈরি করা হবে এতে।

প্রথম পর্যায়ে হায়দ্রাবাদ এবং সুকান্দ্রাবাদ দুই শহরে অ্যাপটি চালু করা হয়েছে। সামনের মাসে পুরো ব্যাঙ্গালুরুতে অ্যাপটি চালু করার পরিকল্পনা রয়েছে ট্রুপিক-এর।

আগের বছর অক্টোবরে অ্যাপটি চালুর পর ইতোমধ্যেই ২৫ হাজার মানুষ এতে নিবন্ধন করেছেন বলে জানানো হয়। অ্যাপটিতে মানব দেহের ৩ডি ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ট্রুপিক প্রধান এবং সহ-প্রতিষ্ঠাতা শ্রীধর তিরুমালা বলেন, “দোকানে বা পছন্দের ব্র্যান্ডের পোশাক বাছাই করার সময় সেটি বাস্তবে কেমন লাগবে তা অনুভব করার খুব নিকটে এটি।”

অ্যাপটি ডাউনলোড করা হলে তাতে নিবন্ধন করার সময় ব্যবহারকারী তার শরীরের বর্ণ এবং পরিমাপ জানাবে। এর ওপর ভিত্তি করেই গ্রাহকের ৩ডি প্রতিবিম্ব তৈরি করা হবে।

ব্যবহারকারীর শরীরের আরও ভালো প্রতিবিম্ব তৈরি করতে বর্তমানে চালু রয়েছে এমন ১০টি ব্র্যান্ডেড স্টোরে গিয়ে দেহের ৩ডি ম্যাপিং করানো যাবে। আপাতত শুধু পুরুষদের জন্যই অ্যাপটি চালু রয়েছে। তবে, শীঘ্রই এটি নারীদের জন্যও চালু করা হবে বলে জানানো হয়।