হ্যাকিং এর জন্য ফেসবুকে আপনার একটি ক্লিকই যথেষ্ট!

0

এখন কার সময়ে এমন কেউ নেই ফেসবুক একাউন্ট নেই কিংবা ফেসবুক ব্যবহার করে না। দিন দিন ফেসবুক ব্যবহারকারী বৃদ্ধির সঙ্গে সঙ্গে নতুন একটি সমস্যা হচ্ছে ফেসবুক একাউন্ট হ্যাকিং। বিভিন্ন সময় আমরা নানা কারণে ফেসবুক হ্যাকিং এর শিকার হয়ে থাকি।

সম্প্রতি ফেসবুক আইডি হ্যাক করে চাঁদা দাবি করছে একটি হ্যাকার চক্র। আর যদি চাঁদা না দেওয়ায় হয় তাহলে ফেসবুকে আপত্তিকর পোস্ট করে জুড়ে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ উঠে। এছাড়াও শত বিপত্তির মুখে পরতে পারে যদি বেহাত হয় সাধের আইডিটি । সামাজিক ভাবে হেয় করা থেকে শুরু করে চোখের পলকে আপনি সাধারন মানুষ থেকে হতে যেতে পারেন শীর্ষ কোন অপরাধীও!

ফেসবুকের নিরাপত্তা যতোই বাড়ানো হচ্ছে, হ্যাকাররা ততোই প্রতারণার নতুন ধরণের সব পদ্ধতি বের করে নিচ্ছে। সম্প্রতি ফেসবুক হ্যাক করতে আপনার ইমেইল আইডি এবং পাসওয়ার্ড হাতিয়ে নেয়ার নতুন কৌশলের অংশ হিসেবে ফেসবুকের ম্যাসেঞ্জারে বার্তা আসছে।

তাতে থাকছে ব্যবহারকারীর প্রোফাইল ছবিসমেত একটি লিংক এবং লেখা থাকছে,is this you ( ‘ইজ দিস ইউ?’ ) আর সর্বনাশের জন্য এই লিংকে একটি ক্লিকই যথেষ্ট।

মূলত, আপনার ফ্রেন্ডলিস্টে থাকা কোন বন্ধুর ছদ্মবেশ ধরেই এই বার্তা পাঠাচ্ছে হ্যাকাররা। বার্তায় যে লিংকটি দেয়া হচ্ছে তাতে ক্লিক করলে একটি নতুন ট্যাব খুলে যাবে। এই ট্যাবে চাওয়া হবে আপনার ইমেইল আইডি ও পাসওয়ার্ড। পাসওয়ার্ড সংগ্রহের এই কৌশলকে ‘ফিশিং’ বলা হয়।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকারদের পাঠানো কোন লিংকে ক্লিক করলে নতুন একটি ট্যাবে আবারও লগইন করার নির্দেশনা দেয়া হচ্ছে। এখানে পাসওয়ার্ড দিলে তা চলে যাবে হ্যাকারদের হাতে।

জানা যায়, সম্প্রতি সময়ে ক্লোন ফেসবুক অ্যাকাউন্ট বানিয়ে হ্যাকাররা বোকা বানাচ্ছে ব্যবহারকারীদের। এধরণের ঘটনায় তথ্য হাতিয়ে নেয়া ছাড়াও নানা উপায়ে নগদ অর্থ হাতিয়ে নেয়ার মতো ঘটনাও ঘটেছে।

নতুন ধরণের এই স্প্যামটি কোন একটি বিশ্বাসযোগ্য সূত্র থেকে আসছে বলে এবং আগ্রহ বা কৌতুহল জাগায় ক্লিক করে সহজেই প্রতারিত হয় ব্যবহারকারীরা।

বিশেষজ্ঞরা এধরণের ফাঁদ থেকে রক্ষা পাওয়ার উপায় হিসেবে পরামর্শ দিয়েছেন। তারা জানান, এধরণের লিংক পেলে দ্রুত বার্তাটি ডিলিট করে দিতে হবে এবং তাৎক্ষনিক পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে হবে।

যদি অন্য কোন অ্যাকাউন্ট বা ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে তবে তাও পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন। এছাড়া আপনার যে বন্ধুটির অ্যাকাউন্ট ক্লোন করে বার্তাটি পাঠানো হয়েছে তাকে সে সম্পর্কে অবগত করতে বলেছেন বিশেষজ্ঞরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন