ছবি তোলার ব্যাপারে কয়েকটি টিপস জেনে নিন

0

বর্তমানে ছবি তোলার ব্যাপারে আমাদের সবারই কম বেশি আগ্রহ আছে । আমাদের অনেকের যেমন নিজের ছবি তুলতে ভালো লাগে, সেই সাথে অন্যর ছবি তুলতে আরো বেশি ভালো লাগে। সামাজিক সাইটগুলার কল্যানে এখন ছবি তোলার ঝোক বেড়ে গেছে। কিভাবে ভালো ছবি তোলা যায় সেইটা জানা থাকলে আমরাও প্রফেশনাল ফটোগ্রাফার এর মত ভালো ছবি তুলতে পারবো ।

অনেক সময় দেখা যায় অনেক ছবি তুললেন ঠিকই কিন্তু মনেরমতো একটাও হল না। আজ চলুন জেনে নেই ছবি তোলার ব্যাপারে কয়েকটি টিপস।

ভালো ছবি তোলার কিছু বেসিক কৌশল
১.দিনের আলোতে ছবি তুলতে হলে সকালে অথবা বিকেলে ছবি তুললে ভালো হয়। সূর্য ওঠা থেকে দুই ঘণ্টা পর্যন্ত এবং ডুবে যাওয়ার আগের দুই ঘণ্টার মধ্যে ছবি তোলা ভালো। তবে বিশেষ ঘটনা বা সংবাদচিত্রের ক্ষেত্রে এ নিয়ম মেনে চলা যায় না।

২. ভোরবেলা অথবা সন্ধ্যার আগে আগে ছবি তুললে। তখন ছবিতে অনেক ভালোভাবে আলোর ব্যবহার করা যায়। সকালে ও বিকালে সূর্যের আলো কিছুটা হেলে পড়ার কারণে আলো-ছায়ার পার্থক্য অনেক ভালোভাবে ধরা যায়।

৩. সকালে বা বিকেলে মানুষের মুখোচ্ছবি (পোর্ট্রেট) তুললে ভালো ছবি পাওয়া যায়।

৪.বিয়েবাড়িতে ছবি তুলতে হলে ফ্ল্যাশ লাইট কম ব্যবহার করুন। বিয়েবাড়িতে সাজগোজের ক্ষেত্রে মেকআপের ব্যবহার বেশি হওয়ায় ফ্ল্যাশের আলো দিয়ে ছবি তুললে ছবি খারাপ হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ ক্ষেত্রে ক্যামেরার সঙ্গে থাকা (বিল্ট-ইন) ফ্ল্যাশ দিয়ে ছবি তুললে ছবি ভালো পাওয়া যাবে।

৫. ছবি তোলার সময় ছবির পেছনে সাদা রং না রাখাই ভালো।

৬.কোনো শিশুর ছবি তুলতে হলে তার আকারের (উচ্চতা) কথা চিন্তা করে ছবি তুলুন।

৭.ফুলের সঙ্গে ছবি তুলতে হলে, যার ছবি তুলবেন সে যেন সাবলীল ও হাস্যোজ্জ্বল থাকে।

৮. মনোরম প্রাকৃতিক দৃশ্যের ছবি তুলতে গেলে পুরো দৃশ্য আসে—এমন জায়গা থেকে ছবি তুললে অনেক ভালো ছবি পাওয়া যাবে।

৯.বাইরে সূর্যের আলোতে ছবি তুলতে হলে লক্ষ রাখবেন, ক্যামেরার লেন্সে যেন কোনোভাবেই আলো প্রবেশ না করে।

১০.সমুদ্রের পানিতে সূর্যের ছবি তোলার জন্য ক্যামেরায় জুম লেন্স ব্যবহার করতে পারেন। এতে সূর্যের অনেক ভালো ছবি তোলা যাবে।

ব্যাকগ্রাউনডঃ ছবির ব্যাকগ্রাউনডের ব্যাপারে খেয়াল রাখুন।

ঘরের ভেতর ছবি তুললে পেছনে দেয়াল রাখতে পারেন। ড্রেসিং টেবিলের সামনে ছবি তুলতে আমরা অনেকেই পছন্দ করি সেক্ষেত্রে খেয়াল রাখবেন টেবিল যেন অগোছালো না হয় এবং আয়নায় যেন আপনার ঘরের অগোছালো অবস্থা না দেখা যায়। আর ভুলেও বাথরুমের আয়নায় ছবি তুলবেন না। এটা মোটেই শোভনীয় কিছু নয়। বাইরে ছবি তুললে চেষ্টা করুন ছবির ভেতর একটা গল্প ফুটিয়ে তুলতে। প্রাকৃতিক দৃশ্য আছে এমন জায়গা হলে চেষ্টা করুন ছবি যেন শুধু আপনি আর প্রকৃতি এই দুটো জিনিসই থাকে। দরকার হলে অপেক্ষা করুন। তবে কোন ইভেন্ট যেমন মেলা, কনসার্ট হলে ভিন্ন বিষয়।

কম্পোজিশনঃ ছবি তোলার সময় আশেপাশের জায়গাটা ভালোভাবে দেখে নিন। অপ্রয়োজনীয় কোন কিছু যাতে ছবিতে চলে না আসে।

আই লেভেল-এর একটু ওপর থেকে ছবি তুলুন। এতে চোখটা অনেক বেশি ভাসবে এবং ডাবল চিন থাকলে বোঝা যাবে না।একটু আর্টিস্টিক বা স্লিমিং ইফেক্ট চাইলে মুখের যেদিকে ছায়া পরে সেদিক থেকে ছবি তুলুন।
রুল অফ থার্ডঃ ছবির ফ্রেমটাকে মনে মনে তিন ভাগে ভাগ করুন। এরপরে নিজেকে ফ্রেমের প্রথম ১/৩ অথবা ২/৩ অংশে রাখুন। ছবি ভালো আসবে। নিচের ছবিটি খেয়াল করুন।

টেকজুম ডটটিভি/১০সেপ্টেম্বর/এমআইজে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন