প্রতিদিন কম্পিউটারে করতে হয় হাজারো কাজ। কিছু কিছু কাজ আছে যা খুবই সহজ কিন্তু তা করতে নষ্ট হয়ে যায় অনেকটা সময়। এমনই কিছু কাজকে সহজ করে তোলার পদ্ধতি নিয়ে তৈরি করেছি এই লেখাটি যা বাঁচিয়ে দিবে আপনার বেশ কিছুটা সময় ও শ্রম।

১. যে কোন শব্দ খুঁজে বের করুন Ctrl+F চেপে (use Ctrl+F to search)

বেশ কয়েক পৃষ্ঠা দীর্ঘ ওয়ার্ড ফাইল, পিডিএফ বা ওয়েব পেইজ থেকে নির্দিষ্ট কোন শব্দ বা বাক্য খুঁজে বের করা বেশ কঠিন কাজ। এক্ষেত্রে কী-বোর্ডে Ctrl+F চাপুন, আপনার সামনে একটি সার্চ বক্স উন্মুক্ত হবে। যেখানে কাঙ্ক্ষিত শব্দ বা বাক্যটি লিখে দীর্ঘ ওয়ার্ড ফাইল, পিডিএফ (pdf) বা ওয়েব পেইজ (web page) থেকে সহজেই খুঁজে নিতে পারবেন।

২. ওয়েব পেইজ স্ক্রল করুন দ্রুত স্পেস বার চেপে (scroll faster using the space bar)

মাউস হুইল, কার্সার, কী-বোর্ডের ডাউন কী ইত্যাদি চেপে ওয়েব পেইজ ব্রাউজ করা খুব সময় সাপেক্ষ এবং কষ্টকর কাজ, বিশেষ করে সেই পেইজটি যদি হয় অনেক দীর্ঘ। এক্ষেত্রে দ্রুত স্ক্রল করতে কী-বোর্ডের স্পেস বার চাপুন। আর পেইজের উপরের দিকে উঠতে চাইলে চাপুন Shift+Spacebar.

৩. বার বার ইউজার নেম আর পাসওয়ার্ড লেখার ঝামেলা থেকে মুক্তি (don’t type usernames and passwords)

একাধিক ফেসবুক আইডি, ইমেইল এড্রেস ব্যবহার করেন অনেকেই। আর বিভিন্ন প্রয়োজনীয় ওয়েব সাইটে আইডিও খুলতে হয়। এতগুলো ইউজার নেম আর পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর এবং সব ওয়েবসাইটে প্রতিবার তা লিখতে সময়ও নষ্ট হয় অনেক। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পাসওয়ার্ড ম্যানেজার (password manager) যা আপনার ইউজার নেম আর পাসওয়ার্ডকে নিরাপদ রাখার পাশাপাশি বারবার তা টাইপ করার কষ্ট থেকেও মুক্তি দিবে। লাস্ট পাস সহ আরও প্রচুর নিরাপদ পাসওয়ার্ড ম্যানেজার রয়েছে যা একটু গুগল করলেই পেয়ে যাবেন।

৪. ওয়েব সাইট থেকে কাঙ্ক্ষিত আর্টিকেল খুঁজে বের করুন সহজেই (add “site:” to search specific domains)

কোন একটি ওয়েবসাইটে অনেকদিন আগে একটি আর্টিকেল পড়েছিলেন যা আজ আপনার প্রয়োজন। কিন্তু হাজারো আর্টিকেলের ভিড় থেকে তা খুঁজে বের করতে হিমশিম খেয়ে যাচ্ছেন। কি করবেন জানিয়ে দিচ্ছি। সার্চ বক্সে লিখুন site:poramorsho.com (এখানে আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটের নাম লিখবেন) কম্পিউটার (এখানে লিখবেন যে আর্টিকেল খুঁজে পেতে চাইছেন তার নাম)। গুগল আপনার সামনে হাজির করবে সেই ওয়েব সাইটে নির্দিষ্ট বিষয়ের উপর সব লেখা। আরও ভালভাবে বুঝতে নিচের ছবিটি দেখুন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন