মোবাইল দিয়েই তুলুন ক্রিয়েটিভ ছবি

0

ফটোগ্রাফির শখ আছে আমাদের অনেকেরই। মোটামুটি ভাল মানের একটি ক্যামেরা কিনতে কমপক্ষে ২৫ থেকে ৩০ হাজার টাকা প্রয়োজন। সাধ থাকলেও সাধ্যের বাইরেই রয়ে যায় ক্যামেরাগুলো। তাই বলে কি নিজের শখকে অবদমিত করে রাখবেন? পকেটের মোবাইলটিই আপনার শখ পূরণের হাতেখড়ি হিসেবে ব্যবহার করুন । ২ থেকে ৫ মেগাপিক্সেল ক্যামেরা আর নতুন কিছু করার আগ্রহ থাকলে পড়ুন এই লেখাটি। জানাচ্ছি মোবাইল দিয়ে ক্রিয়েটিভ ছবি তোলার কিছু পদ্ধতি (how to take creative photo with mobile) ।

১. প্যানোরামা ইফেক্ট ব্যবহার করে তুলুন মজার সব ছবি (use panorama effect for creative photos):

অধিকাংশ স্মার্ট ফোনেই এই অপশনটি থাকে। আপনার যা প্রয়োজন তা হলো একজন সাহায্যকারী বন্ধু এবং ক্যামেরা সংযুক্ত মোবাইল। বসে পড়ুন রাস্তায় বা খোলা মাঠে। বন্ধুটিকে দাঁড় করিয়ে দিন একটি স্থানে, এবার ক্যামেরায় প্যানোরামা মোড (panorama) চালু করে প্রথম ছবিটি তুলুন। আপনি প্যানোরামা সাইকেল পূরণ করতে করতে বন্ধুকে বলুন প্রতিবার ভিন্ন জায়গায় ভিন্ন ভঙ্গিতে ক্যামেরার সামনে দাঁড়াতে। নিচের ছবিটি আপনাকে বিষয়টি বুঝতে সাহায্য করবে। যদি না জানেন কিভাবে প্যানোরামা ইফেক্ট ব্যবহার করতে হয় তাহলে এই ইউটিউব ভিডিওটি আপনাকে সাহায্য করবে।

২. পথ চলার ক্লান্তিকর মুহূর্তকে করে তুলুন মজার (make your journey fun):

অফিসে বা ক্লাসে প্রতিদিন যাওয়া-আসা করতে হয় বাসে বা অন্য কোন গাড়িতে? দীর্ঘ এই পথ পাড়ি দিতে গিয়ে বিরক্তি চলে আসা স্বাভাবিক। এই বিরক্তিকর মূহুর্তকে বদলে নিন আনন্দ দিয়ে। জানালার ধারে বসে মোবাইলের ক্যামেরা অন করুন, চালু করুন প্যানোরামা ইফেক্ট। এবার গাড়ি বা পথ চলতি মানুষের ছবি তুলতে শুরু করুন। ছবিগুলো দেখলেই মন ভাল হয়ে যাবে।

৩. ছবিতে নতুন ইফেক্ট দিন দূরবীন ব্যবহার করে (use binoculars for new effect):

ছবিতে নতুন মাত্রা যোগ করতে পারেন দূরবীন ব্যবহার করে। খুবই সাধারণ এই পদ্ধতিটি। ক্যামেরার লেন্সের সামনে একটি দূরবীন ধরুন, এবার ফোকাস করুন দূরের কোন বস্তুর দিকে। পেয়ে যাবেন ভিন্নমাত্রার একটি ছবি।

 

Binocular
দূরবীনের ব্যবহার

৪. রিফ্লেক্টর ব্যবহার করে ছবিতে আনুন নতুন মাত্রা (use reflector for better image):

মোবাইলের ক্যামেরায় তোলা পোর্ট্রেইট (portrait) সাধারণত ভাল দেখায় না আলো-ছায়ার তারতম্যের কারণে। খুব সহজভাবেই এই সমস্যার সমাধার করে ফেলা যায়। চেহারায় সঠিক আলো ফেলার জন্য রিফ্লেক্টর ব্যবহার করুন। এলুমিনিয়াম এর বড় শিট, ছাতার ভেতরের দিকের সাদা চকচকে অংশ বা বড় সাইজের সাদা কাগজ ইত্যাদি রিফ্লেক্টর হিসেবে ব্যবহার করতে পারেন।

 

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন