ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে?

0

অনেকেই বাড়িতে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করার জন্য অথবা কাজের প্রয়োজনে ওয়াইফাই ব্যবহার করেন। কিন্তু মাঝে মাঝে ওয়াই-ফাই ব্যবহারকারীকে নানান সমস্যার সন্মুখীন হতে হয়। কম্পিউটার বা ল্যাপটপে ওয়াইফাই ব্যবহার করলে নানান কারণে পাসওয়ার্ড দেয়াই লাগে। তবে সমস্যা হলো প্রয়োজনে এই পাসওয়ার্ড আবার কিছুতেই মনে পড়তে চায় না। ফলে বাধ্য হয়ে রাউটার রিস্টার্ট দিতে হয়। শুধু তাই নয়, নতুন করে আবার কনফিগারেশনও করতে হয়। এটা আবার অনেকের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। সেই সমস্যাগুলোর মধ্যে অন্যতম ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড হারিয়ে ফেলা বা ভুলে যাওয়া।

চলুন জেনে নিন সেই পার্সওয়ার্ড কিভাবে পুনরুদ্ধার করতে হয়। রাউটারের পাসওয়ার্ড হারিয়ে গেলে করণীয় :

ওয়াইফাই পাসওয়ার্ড পাওয়ার প্রথম উপায়-

যদি শুধু ওয়াইফাই সংযোগ করার পাসওয়ার্ড ভুলে যান তাহলে 192.168.0.1/192.168.1.1 অ্যাড্রেসে গেলেই Wireless অপশনে গেলেই পাসওয়ার্ড দেখতে পাবেন।192.168.0.1/192.168.1.1 অ্যাড্রেসে ডিফল্ট লগিন আইডি এবং পাসওয়ার্ড থাকে টিপি-লিংকের ক্ষেত্রে অ্যাডমিন, টেন্ডার জন্য কিছুই লাগবেনা। ডি-লিংকের জন্য ইউজার নেম দেওয়াই থাকবে অ্যাডমিন শুধু রাউটার সেটআপের সময় যে পাসওয়ার্ড দিয়েছিলেন তাই দিয়ে লগিন করতে হবে।

ওয়াইফাই পাসওয়ার্ড পাওয়ার দ্বিতীয় উপায়-
আর যদি রাউটারে অ্যাক্সেস করার পাসওয়ার্ডই ভুলে যান অর্থাৎ ইন্টারনেট ব্রাউজার দিয়ে 192.168.0.1/192.168.1.1 এই অ্যাড্রেসে যাওয়ার পর যে লগিন বা পাসওয়ার্ড চাবে তাই ভুলে যান তাহলে- রাউটারের পিছনে দেখুন একটি কালো বাটন আছে, বাটনের নিচে ছোট করে WPS/Reset লেখা আছে।
ওয়াইফাই-ডব্লিউ-পিএস-বাটন

ওয়াই-ফাই রাউটার চালু থাকা অবস্থায় এই বাটনে ক্লিক করে ১০ সেকেন্ডের বেশি সময় ধরে রাখুন, যখন রাউটারের সবগুলো বাতি জ্বলে উঠবে তখন বাটনটি ছেঁড়ে দিন। এরপর রাউটারের পিছনে লেখা ডিফল্ট ওয়াইফাই পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করে আপনার রাউটারটি সেটআপ করুন।

মেহেদী হাসান

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন