নতুন ল্যাপটপ কেনার আগে ৭ করনীয়

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত প্রযুক্তি পন্যের মধ্যে একটি ল্যাপটপ। প্রতিনিয়ত বাংলাদেশে ল্যাপটপের চাহিদা বাড়ছে তাই ল্যাপটপ কেনার পূর্বে কিছু বিষয় গুরুত্ব সহকারে খেয়াল রাখা উচিত।

শুধু কনফিগারেশন নয়, পাশাপাশি র‌্যাম, হার্ডডিস্ক আর ব্যাটারির ব্যাকআপ সময় দেখা উচিত। পাশাপাশি ল্যাপটপের ক্যাশ মেমোরি কত, তা-ও খেয়াল করতে হবে।

আসুন দেখি কি কি বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত:

১. প্রথমে আপনার বাজেট নির্ধারণ করুন। বাজারে ল্যাপটপের প্রায় সব ব্র্যান্ডই ভালো। তাই ব্র্যান্ডের চেয়ে ল্যাপটপ কেনার আগে দেখুন সাধ্যের মধ্যে কোন মডেলের ল্যাপটপে আপনি সবচেয়ে ভালো কনফিগারেশন পাচ্ছেন।

২. আপনার কাজের ধরন ঠিক করুন। প্রথমে নির্বাচন করুন কারন এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনি গেম খেলার জন্য ব্যবহার করবেন, ছবির জন্য ব্যবহার করবেন, সফটওয়্যারের মত জটিল কাজের জন্য ব্যবহার করবেন, গ্রাফিক্সের জন্য নাকি গান, ভিডিওর বৃহৎ কালেকশনের জন্য ব্যবহার করবেন। মোট কথা আপনার কাজের ধরন অনুযায়ী ল্যাপটপের কনফিগারেশন ঠিক করুন।

৩. যেই ল্যাপটপটি নিতে চান তার ব্যাটারি কতটুকু সময় ব্যাকআপ দিতে পারে তা ভাল করে দেখে নিন নতুবা পস্তানো ছাড়া কোন উপায় থাকবেনা।

৪. পছন্দের ল্যাপটপটির ওয়ারেন্টি সম্পর্কে ভালভাবে জেনে নিন।

৫. বিক্রয় কেন্দ্র এর বিক্রয়তো সেবা কেমন হবে এবং কি কি সেবা প্রদান করবে তা ভাল ভাবেই যাচাই বাছাই করে নিন।

৬. যারা ওয়েব ক্যামের কাজ করতে চান, তাহলে ভালো মানের ওয়েব ক্যাম আছে এমন ল্যাপটপ কেনাই ভালো।

৭. ল্যাপটপ যারা কেনেন তারা সাধারনত সহজে বহনযোগ্য হওয়ার কারনে কিনে থাকেন তাই আপনার পছন্দের ল্যাপটপটির ওজন কেমন সেটা জেনে নিন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন