নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা সাড়ে ১২ কোটিতে পৌঁছেছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান। সাধারণ মানুষের কাছে প্রযুক্তিকে নিয়ে যাওয়ার ফলেই এটি সম্ভব হয়েছে বলে মন্তব্য তার।
বুধবার (২১ অক্টোবর) বিকালে জাতীয় প্রেসক্লাবে একটি অনলাইন পোর্টালের প্রতিষ্ঠাবার্ষিকী ও গুনীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিচারপতি সিকদার মকবুল হক ও প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার।

মন্ত্রী বলেন, প্রযুক্তকে নিয়ে আমাদের যাত্রা শুরু কিছুদিন আগেই। মাত্র সাড়ে তিন বছর পার হয়েছে। প্রথম যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলা হয়, সাধারণ মানুষ এর সঙ্গে পরিচিত ছিলেন না। সবার হাতের মোবাইল ফোনকেই কাজে লাগানোর চেষ্টা করি আমরা।

তিনি বলেন, আজ আমরা নিজেদের জনসম্পদকে কাজে লাগাতে পারছি, বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছি। বাঙালির মেধা আছে, তা প্রমাণ হয়েছে। আসলে ‘ডিজিটাল’ একটি ক্রিয়েটিভ বিষয়।

ইয়াফেস ওসমান বলেন, অনলাইন মিডিয়ায় যারা কাজ করছেন, তাদের আরও অনেক কিছুর শেখার আছে। পৃথিবী বদলাচ্ছে, আপনাকেও বদলাতে হবে।

সাবমেরিন ক্যাবল সম্পর্কে তিনি বলেন, ক্ষমতায় থাকাকালে চারদলীয় জোট এর ব্যবস্থা করেনি। ফলে আমরা পাঁচ বছর পিছিয়ে গেছি।

প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার তার বক্তব্যে বলেন, একদিন দেশের সব পত্রিকা অনলাইন হবে। বিষয়টা অনেকেই মানতে নারাজ, তবে আমি মানি। হয়তো একটু পরে যাত্রা শুরু করেছি, তবে বিশ্বের সঙ্গে তাল মিলিয়েই চলছি আমরা।

তিনি বলেন, বাংলাদেশ প্রথম দেশ, যেখানে অনলাইন মিডিয়ার নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে খসড়া প্রণয়ন করা হয়েছে। এটি এখন মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

নীতিমালা কমিটির সদস্য মোস্তফা জব্বার বলেন, অনলাইন মিডিয়ার অনুমোদনের জন্য বড় অংকের টাকা লাগবে বলে কেউ কেউ বিভ্রান্তি ছড়াচ্ছে। কিন্তু এই অনুমোদনের জন্য এক পয়সা খরচের সুপারিশও করা হয়নি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন