ড্রাইভিংয়ে ঘুম তাড়াবে যে ডিভাইস

11

তথ্যপ্রযুক্তি ডেস্ক, টেকজুমড ডটটিভি// ড্রাইভিংর সময় চালকের ঘুম ঘুম ভাব আসা খুবই সাধারন একটি ঘটনা। তবে এই ঘুম ঘুম ভাব অনেক সময়ই দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়। ড্রাইভিং করতে করতে কফি বা চা খেয়ে ঘুম তাড়ানোর দিন শেষ। আর এই ঘুম ভাব দূর করতে পরিধেয় এক ব্রেসলেট নিয়ে এসেছে এক প্রতিষ্ঠান। কিকস্টার্টার পেজে এই ডিভাইসের ব্যাপারে বলা হয়েছে, ড্রাইভার ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়তে শুরু করলে হাতে থাকা যন্ত্রটি ইলেকট্রিক শক দিয়ে তাকে জাগিয়ে দেবে। । ঘড়ির মতো দেখতে এই ডিভাইসের নাম স্টিয়ার। এতে আছে ১৬টি সেন্সর। যেটা প্রতিনিয়ত হার্টরেট (হৃদস্পন্দন) পরিমাপ করে যাবে।

যখনই হার্টরেট স্বাভাবিকের চেয়ে কম দেখবে তখনই এটি ভাইব্রেট করবে।একইসঙ্গে এতে হলুদ রঙের একটি লাইটও জ্বলে উঠবে।অনবরত সতর্কবার্তা দেওয়ার পরেও যদি ব্যবহারকারীর হার্টরেট কমে যেতে শুরু করে তবে ডিভাইসটি ব্যবহারকারীকে ইলেক্ট্রিক শকের ঝাঁকি দিয়ে ঘুম ভাঙিয়ে দেবে।

ঘুম ভাঙার পর ব্যবহারকারীর শরীরে থাকা বিভিন্ন হরমন ওঠা-নামা করবে। তবে কিছুক্ষণের মধ্যেই হার্টরেট স্বাভাবিক হয়ে আসবে।ডিভাইসটির নির্মাতা ভিলাদ আইলিনের মতে, স্টিয়ার তন্দ্রা ভাব কাটাতে সহায়তা করবে। ড্রাইভিংয়ের সময় নিরাপত্তা দেওয়ায় এটি সড়ক দুর্ঘটনা রোধেও কার্যকর ভূমিকা পালন করবে। চলতি বছরের নভেম্বর থেকে ডিভাইসটি ১০০ ডলারে পাওয়া যাবে।

সূত্র: ম্যাশেবল