ওয়াইফাই কে কিভাবে ঝুকিমুক্ত করবেন

10

ওয়াইফাই, শব্দটা আজ সকলের কাছেই বেশ পরিচিত। আজকাল অনেক অফিসে এমনকি বাসা বাড়ি কিংবা পাবলিক প্লেসেও ওয়াইফাই এর ব্যাবহার দেখা যায়। ওয়াইফাই এর নেটওয়ার্ক নিররাপত্তার দিক কিন্তু একেবারেই ঝুকিমুক্ত নয়। চিন্তার কিছু নেই, এর নিরাপত্তা বাড়াতে চাইলে আপনাকে রাউটারের  ডমিনিস্ট্রেশন প্যানেলের সেটিংস কিছুটা পরিবর্তন করতে হবে। এবং সেটা কিভাবে, তা নিয়েই আজকের আমার এই টিপসটি সাজানো হয়েছে-

০১। WPS অফ

প্রায় প্রতিটি রাউটারেই WPS অপশন থাকে, WPS এর অর্থ হচ্ছে ওয়াইফাই প্রটেক্টেড সেটআপ। এই WPS অপশন এর যে সুবিধা আমরা পেয়ে থাকি তা হচ্ছে, কোন একটি ডিভাইস একবার কানেক্ট করার পর সেই ডিভাইস যদি আবার কানেক্ট করাতে চাই তাহলে বারবার আর পাসওয়ার্ড দিতে হবেনা। তবে এই WPS অপশন এর বড় অসুবিধা হচ্ছে, এই WPS অপশন অন থাকলে হ্যাকারদের জন্য সুবিধা হয়। তবে অ্যাডমিনিস্ট্রেশন প্যানেল থেকে এই WPS অপশনটি Disable করে দেয়া যায়।

০২। পাসওয়ার্ড চেঞ্জ

প্রতিটি রাউটারেই একটি ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেশন পাসওয়ার্ড থাকে, ভালো হয় যদি রাউটার কেনার পর আপনি এই পাসওয়ার্ড টি পরিবর্তন করে ফেলেন। কারন এই ডিফল্ট পাসওয়ার্ড গুলো মোটামুটি অনেকেরই জানা, আর তাই কেউ চাইলে রাউটারের অ্যাডমিনিস্ট্রেশন প্যানেলে গিয়ে আপনার সেটিংস পরিবর্তন করে ফেলতে পারে। Wifi এর জন্যও একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করে ফেলুন। এবং আপনার রাউটারের WPA2-AES এনক্রিপশন ব্যবহার করুন।

০৩। SSID

SSID (Service Set IDentifier) ব্রডকাস্ট মানে হচ্ছে , যখনই আপনি রাউটার ব্যবহার শুরু করবেন আপনার রাউটার এর নাম বিভিন্ন ডিভাইসে দেখানো হবে। এতে হয় কি হ্যাকাররা এই সুযোগে পার্সোনাল নেটওয়ার্কে ঢুকে যেতে পারে। এই থেকে পরিত্রাণ পেতে হলে Router Admin Panel থেকে SSID ব্রডকাস্ট বন্ধ করে দিতে হবে। সেক্ষেত্রে WiFi Router এ কানেক্ট হতে হলে আপনাকে রাউটার এর নাম এবং পাসওয়ার্ড দুটোই জানতে হবে।

০৪। Mac Filter

আপনার WiFi কে সুরক্ষিত রাখার জন্য আরো একটি উপায় হচ্ছে Mac Filtering। আপনি রাউটারে যে সব ডিভাইস কানেক্টেড রাখতে চান সেই সব ডিভাইসের ম্যাক অ্যাড্রেস গুলো রাউটারের অ্যাডমিনিস্ট্রেশন প্যানেলের ম্যাক অ্যাড্রেস ফিল্টারিং অপশনে ঢুকে সেখানে Add করে দিতে হবে।

০৫। Auto Connect

ওয়াইফাই নেটওয়ার্কে Auto Connect বন্ধ রাখতে হবে। সে জন্য Control Panel এর Network & Sharing Center থেকে ম্যানেজ ওয়্যারলেস নেটওয়ার্কে যেতে হবে। সেখানে সুবিধামত সেটিংস পরিবর্তন করে নেয়া যাবে।

সর্বপরি রাউটার এর ফার্মওয়্যার আপডেট রাখা উচিৎ। এ জন্য আপনাকে রাউটার এর ম্যানুফ্যাকচারিং ওয়েবসাইট থেকে আপডেট ফার্মওয়্যার ফাইলটি ডাউনলোড করে নিতে হবে। এরপর Router Admin Panel এর মাধ্যমে রাউটারে আপলোড করতে হবে। এই কাজটি করার সময় অবশ্যই রাউটার অন থাকবে তবে ইন্টারনেট ব্যবহার করা যাবেনা।