ফটোগ্রাফি প্রেমীদের ফোন হতে পারে ডিসিএল এল-২০ স্মার্টফোনটি

199

শাহজালাল রোহান, টেকজুম ডটটিভি// যারা স্মর্টফোন দিয়ে ফটোগ্রাফি করতে পছন্দ করেন তাদের পছন্দের ফোন হতে পারে ডিসিএল-এর ‘এল-২০’ স্মার্টফোনটি। ফটোগ্রাফিকে প্রাধান্য দিয়ে তৈরি করা হয়েছে ফোনটিকে। এতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক ১৩৫ সনি আই মিক্স ডুয়াল লেন্স ক্যামেরা। যা দিয়ে এস.এল.আর, প্যানারোমা, ফেসবিউটি মুডের মাধ্যমে ছবি তোলা যায় খুব অনায়াসে। নিরাপত্তার জন্য এটিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও  রয়েছে। ফোনটি বাজারে এনেছে দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড (ডিসিএল)। এটির মূল্য ১২ হাজার ৪৯০ টাকা।

ফোনটিতে আছে, সাড়ে পাঁচ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। যার রেজুলেশন ১৯২০ বাই ১০৮০পিক্সেল। সুরক্ষার জন্য এতে ব্যবহৃত হয়েছে ২.৫ডি গ্লাস প্রটেকটর। ফোনটি প্রচলিত স্মার্টফোনগুলোর তুলনায় নকশায়ও বড় ধরনের পরিবর্তন করা হয়েছে। এল-২০ ফোনটি অ্যালুমিনিয়াম অ্যালয় ও ধাতব কাঠামোসহ ম্যাট টেক্সচার্ড হওয়ায় ফোনটি দেখতে আকর্ষণীয় ও মজবুত।

এতে ব্যবহৃত হয়েছে এমটি৬৭৩৭ ৬৪ বিট অক্টাকোর প্রসেসর। গ্রাফিকস প্রসেসিংয়ে রয়েছে অ্যাড্রিনো ৫০৫। এর র‌্যাম ২ জিবি। ইন্টারনাল স্টোরেজ ১৬ গিগাবাইট। যা মাইক্রোএসডি কার্ড দিয়ে ৬৪ গিগাবাইট স্টোরেজ বাড়ানো যাবে।

ফোনটির পেছনে রয়েছে লেজার অটো ফোকাস সেন্সর ও ডুয়েল এলইডি ফ্ল্যাশসহ ১৩.৩ মেগাপিক্সেল ক্যামেরা। দ্বিতীয় প্রজন্মের লেজার অটো ফোকাস সেন্সর থাকায় ঘরের ভেতরে বা বাইরে, কম কিংবা বেশি আলোতে ভালো ছবি তোলা যাবে। এতে ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবলাইজার আছে।

অ্যান্ড্রয়েড ৬ মার্শম্যালোর ওপর ভিত্তি করে বিভিন্ন ইন্টারফেস তৈরি করা হয়েছে ফোনটিতে। ফোনের স্ক্রিন বন্ধ থাকার সময়ে কোনো অক্ষর লিখে সরাসরি খোলা যাবে দরকারি অ্যাপ। অ্যানিমেশন, ফোল্ডার, আইকন, থিম বা ফন্ট-খুব সহজেই মনের মতো পরিবর্তন করা যায় জেন ইউআই দিয়ে। কুইক নোটিফিকেশন মেনু ও নিজ ইচ্ছেমতো পরিবর্তন করা যায় এই ফোনে।

ফোনটির ভলিউম বাটন ও পাওয়ার বাটন রয়েছে বাম পাশে, আর ডানে থাকছে সিম ট্রে। এতে ২টি সিম ব্যবহারের সুবিধা। ফোনটির খুবই পাতলা। এর ওজন ১৯৫ গ্রাম।

‘সাধ্যের মধ্যে সাশ্রয়ী মোবাইল’ এই স্লোগানকে সামনে রেখেই বিভিন্ন ধরনের ব্যতিক্রমধর্মী স্মার্ট নিয়ে আসছে দেশীয় প্রতিষ্ঠানটি।

টেকজুম ডটটিভি/১৩আগস্ট/এসআর