বাজারে বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ

0

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুমডটটিভি/ তাইওয়ানিজ ব্র্যান্ড আসুস দেশের বাজারে শক্তিশালী গেমিং ল্যাপটপ নিয়ে এসেছে। এ ল্যাপটপটির মডেল আরওজি জিএক্স ৮০০। ল্যাপটপটির বিশেষত্ব হচ্ছে এতে ওয়াটার কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। যা ল্যাপটপ ও নেটবুকের ইতিহাসে প্রথম। এছাড়াও এটিতে শক্তিশালী কনফিগারেশন থাকার কারণে এর কার্যক্ষমতা বেড়েছে কয়েকগুণ।

নতুন সিরিজের এ ল্যাপটপটি বাংলাদেশে পরিবেশন করবে আসুসের একমাত্র পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমেটেড।

ছবি: শাহজালাল রোহান

মঙ্গলবার (১৮ জুলাই) গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের মিলনায়তনে ল্যাপটপটি বাংলাদেশের বাজারে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ।

এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার এবং পরিচালক জসিম উদ্দিন খন্দকার এবং আসুস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মো. আল ফুয়াদ, আসুসের পাবলিক রিলেশন অফিসার নাফিজ ইমতিয়াজ।

আল ফুয়াদ বলেন, রিপাবলিক অব গেমার সিরিজের এই ল্যাপটপটি গেমারদের উপযোগি করে তৈরি করা হয়েছে। এই প্রথম ল্যাপটপে কুলিং প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। এর কারণে যতোই গেম খেলেন না কেন এটি কখনো অভারহিট হবে না। এক কথায় ডেস্কটপ পিসিতে গেমের যে আনন্দ, এর পুরোটুকুই গেমাররা পাবে নতুন এ আরওজির ল্যাপটপটিতে’।

ছবি: নুতুন ল্যাপটপটি নিয়ে কথা বলছেন আসুসের কান্ট্রি ম্যানেজার আল ফুয়াদ।                                ছবি: শাহজালাল রোহান

আসুসের প্রডাক্ট ম্যানেজার আশিকুজ্জামান নেকবুকটির বিস্তারিত কনফিগারেশন তুলে ধরে বলেন, এটিতে আছে ১৮.৪ ইঞ্চির ফোরকে ইউএইচডি গেমিং ডিসপ্লে। ১৬ গিগাবাইটের এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০৮০ গ্রাফিক্স প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে গেমারদের দেবে চমৎকার অভিজ্ঞতা।

তিনি বলেন, ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে অরা আরজিবি সমর্থিত ম্যাকানিকাল কিবোর্ড। এছাড়াও ব্যবহারকারী তাঁর পছন্দ মত কি-বোর্ডের রঙ পাল্টাতে পারবে।

আশিক বলেন, নেটবুকটির বড় বিশেষত্ব হচ্ছে এতে ওয়াটার কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। যা পুরো সিস্টেমকে ওভারক্লক করবে। ফলে ল্যাপটপটির প্রসেসরের ক্লকস্পিড ২.৯ থেকে ৪.৪ পর্যন্ত উন্নীত করা যাবে। হাইড্রো কুলিং সিস্টেম প্রসেসর আর গ্রাফিক্স কার্ডকে শীতল রাখতে তরল প্রবাহিত করে ফলে কম্পেসার শীতল থাকবে। বাড়বে কর্মক্ষমতা। এই হাইড্রো কুলিং সিস্টেম বিশ্বে প্রথম আসুসই ব্যবহার করলো।

ল্যাপটপটিতে ইন্টেলের সপ্তম প্রজন্মের কোর আই ৭ প্রসেসর আর ৬৪ গিগাবাইটের ডিডিআর ৪ র‌্যাম ব্যবহার করা হয়েছে। স্টোরেজের জন্য থাকছে ১.৫ টেরাবাইট এসএসডি।

আসুস আরওজি এক্স ৮০০ নোটবুকটির মূল্য ৬ লাখ ৩০ হাজার টাকা। সঙ্গে বিনামূল্যে মিলবে ট্রলি ও ব্যাকপ্যাক।

নতুন পাওয়ারফুল গেমিং ল্যাপটপটির কনফিগারেশন বর্ণনা করছেন প্রডাক্ট ম্যানেজার আশিকুজ্জামান।               ছবি শাহজালাল রোহান

অনুষ্ঠানে গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ বলেন, ‘দেশে নতুন ট্রেন্ড চালু হয়েছে গেমিং ট্রেন্ড। যদিও এটা বিশ্বে অনেক আগে থেকেই শুরু হয়েছে। এখন তাল মিলিয়ে আমাদের দেশও পিছিয়ে নেই। এজন্য প্রযুক্তি প্রতিষ্ঠানও গেমিং ল্যাপটপসহ গেমিং ইন্ড্রাস্টি বাড়ানোর জন্য কাজ করছে। আসুসও পিছিয়ে নেই।

তিনি বলেন, আসুসই বিশ্বের এমন একটি ব্র্যান্ড যারা প্রযুক্তিতে সব সময় এগিয়ে থাকে। নতুন নতুন ট্রেন্ড নিয়ে আসে। যা অন্যরা ফলো করে। এরই ধারাবাহিকতায় এবার আসুস নিয়ে এসেছে নতুন এ গেমিং ল্যাপটপটি। যা গেমারদের মধ্যে নতুন উত্তেজনা তৈরী করবে’

(টেকজুম/১৮জুলাই/এসআর)

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন