তথ্যপ্রযুক্তি ডেস্ক, টেকজুম ডটটিভি// আপডেট প্রযুক্তি নিত্য নতুন স্মার্টফোন বানিয়ে বেশ আলোচনায় রয়েছে শীর্ষ চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ে। একের পর এক নতুন ফোন উপহার দিয়ে বিশ্বে বেশ শক্ত অবস্থানেই রয়েছে কোম্পানিটি। এবার তারা নিয়ে আসছে তাদের নতুন ফ্লাগশিপ ডিভাইস হুয়াওয়ে ‘মেট টেন’। আর এ ফোনটি নাকি টেক জায়ান্ট আইফোনের চেয়েও শক্তিশালী হবে বলে ধারণা করা হচ্ছে। এটা বেশ পুরানো খবর। তবে নতুন খবর হলো শুধু মেট টেন নয়, পুরো মেট টেন সিরিজ নিয়ে হাজির হচ্ছেন। আগামী ১৬ অক্টোবর এগুলো জার্মানির মিউনিখে একটি অনুষ্ঠানের মাধ্যমে দর্শকদের জন্য উন্মুক্ত করা করবে হুয়াওয়ে।

সিরিজের মধ্যে রয়েছে, মেট টেন, মেট টেন প্রো, মেট টেন লাইট স্মর্টফোন। ফ্ল্যাগশিপ এ ফোনগুলো বিশেষত্ব হলো এগুলো সব আপডেট সিরিজের। যাতে ব্যবহার করা হয়েছে হুয়াওয়ের হাই সিলিকন কিরিন ৯৭০ প্রসেসর। যা অনেক শক্তিশালি। এছাড়াও ফোনগুলো ৬জিবি র‌্যামের। যা অ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমে চলবে।

হুয়াওযে মেট ১০ এ থাকবে ৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। এর প্রোটেকশানের জন্য থাকছে কর্নিং গরিলা গ্লাস। ফোনটিতে কোয়াডকোর কিরিন প্রসেসর থাকছে। এটি হুয়াওয়ের নিজস্ব প্রসেসর।

মেট টেন-এ ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি রম থাকছে। এর ব্যাটারি ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। ফোনটিতে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে। এই ফোনটির দাম কত হতে পারে এই নিয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

ফোনটির ক্যামেরাও থাকছে বৈচিত্র। ডুয়েল লেন্সের ফ্রন্ট ফেসিং ক্যামেরা ব্যবহার করা হবে এটিতে। সাথে থাকছে থ্রিডি ফেস স্কেনিং স্কিলস। তবে ক্যামেরায় কত মেগাপিক্সেলের হবে তা এখনও জানা যায়নি।

হুয়াওয়ে সিইও রিচার্ড ইউ ফোনটি সম্পর্কে বলেন, নতুন এ ফ্লাগশীপ ফোনটি খুব উন্নত মানের হবে। যা নতুন আইফোনের চেয়েও শক্তিশালী হবে। ফোনটি আগামী অক্টোবরে বাজারে আসবে।

টেকজুম ডটটিভি/১২ সেপ্টেম্বর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন