নভেম্বরে বাজারে আসবে ‘আইফোন টেন’

0

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে টেক জায়ান্ট অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের ফোন উন্মোচন করেছে। গতকাল যা দেখে সত্যিই স্টিভ জবস থিয়েটারে আগত অতিথিসহ পুরো বিশ্বকেই মুগ্ধ করেছে। এখনই সবার মুখে মুখে আইফোনের নতুন এ ফোনের কথা। এটির মডেল ‘আইফোন টেন’। ফোনটির বিশেষত্ব হলো  এটি সম্পূর্ণভাবে ওয়াটার ও ডাস্টপ্রুফ। যার মূল‍্য শুরু হয়েছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। গ্রাহকরা ডিভাইসটি হাতে পাবেন আগামী ৩ নভেম্বর।

মঙ্গলবার (১২সেপ্টেম্বর) অ‍্যাপলের প্রধান নির্বাহী টিম কুক নতুন এ ফোন বাজারে আনার ঘোষনা দেন। আইফোনে ১০ বছর পূর্তি উপলক্ষেই ‘আইফোন এক্স বা আইফোন ১০’ বিশেষ এই নামকরণ করা হয়েছে । এসময় আরো ‘আইফোন এইট’ এবং ‘আইফোন এইট প্লাস’ও উন্মোচন করা হয়। কিন্তু আইফোন এইট নিয়ে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে অনেকদিন ধরে কৌতুহল ছিল। যা ছাড়িয়ে গেছে নতুন আইফোন এক্স এর কথা শুনে।

নতুন এ ফোনটিতে আছে, ৫.৮ ইঞ্চি এইজ টু এইজ সুপার রেটিনা ডিসপ্লে। বেজেলবিহীন এ ডিসপ্লের রেজুলেশন ২৪৩৬*১১২৫। যা ৪৫৮ পিপিআই সমৃদ্ধ। ফোনটিতে আইফোনের চিরাচরিত সেই হোম বাটন নেই। স্ক্রিনে ট‍্যাপ করলেই ডিভাইসটি চালু হবে আর হোম স্ক্রিনে যেতে স্ক্রিনের উপরের দিকে সোয়াইপ করতে হবে।

নিরাপত্তার জন্য নতুন রূপে এসেছে ফেইস রিকগনিশন সুবিধা। অ‍্যাপল এই প্রযুক্তির নাম দিয়েছে ফেইসআইডি। ফলে কষ্ট করে পাসওয়ার্ড না দিয়ে চেহারা ফোনের সামনে ধরলেই ডিভাইসটি আনলক হয়ে যাবে। এতে রয়েছে ছয় কোরের এ১১ বায়োনিক প্রসেসর। যা পূর্বের এ১০ প্রসেসর থেকে ৭০ শতাংশ বেশি শক্তিশালী।

ফোনটিতে ডুয়েল ১২ মেগাপিক্সেল ‘ট্রু ডেপথ’ ব্যাক ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। পোট্রেট মোডে সেলফি তোলা যাবে ফ্রন্ট ক্যামেরা দিয়ে। ওয়াইড অ্যাঙ্গেল এবং টেলিফোটো ব্যাক ক্যামেরার সঙ্গে পাবেন ১০ এক্স ডিজিটাল জুম এবং ৬ এক্স ভিডিও জুম।

দু’টি ভার্সনে পাওয়া যাবে আইফোনের নতুন মডেলটি। একটিতে ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি এবং অন্যটিতে ২৫৬ জিবি। আগামী মাসের অক্টোবর ২৭ তারিখ থেকে প্রি-অর্ডার শুরু হবে এবং গ্রাহকরা ডিভাইসটি হাতে পাবেন আগামী ৩ নভেম্বর।

আইফোন এইট, এইট প্লাস ও আইফোন এক্স উন্মোচনের অনুষ্ঠান দেখতে এখানে ক্লিক করুন

টেকজুম ডটটিভি/১৩সেপ্টেম্বর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন