আজ আসছে নকিয়া ৮, জেনে নিন এর কনফিগারেশন

0

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, টেকজুম ডটটিভি// চলতি বছরে বাজারে এসে বেশ শক্ত অবস্থান তৈরি করছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নকিয়া। একের পর এক নতুন মডেল নিয়ে হাজির হচ্ছে প্রতিষ্ঠানটি। এবার হাজির হয়েছে নকিয়ার শক্তিশালী কনফিগারেশনের স্মার্টফোন নকিয়া ৮ নিয়ে। ভারতের বাজারে ফোনটি আজ উদ্বোধন করা হবে। ফোনটির ক্যামেরায় বেশ বৈচিত্র আনা হয়েছে। নতুন বোথে মোড অ্যাড করা হয়েছে এটিতে। ফোনটির সব ফিচার ও কোয়ালিটি দেখে মনে হচ্ছে মোস্ট পাওয়ারফুল স্মার্টফোন হবে ‘নকিয়া ৮’।

আসুন জেনে নেওয়া যাক সব স্পেশাল ফিচারসহ নকিয়া ৮। নতুন ফোনটিতে বেশ কিছু নতুন সুবিধা ও নতুনত্বের কথা প্রকাশ করেছে নোকিয়ার ব্র্যান্ড লাইসেন্স কিনে নেওয়া এইচএমডি গ্লোবাল। নকিয়ার আগের ফোনগুলোর বেশ কিছু ব্যর্থতা ঘোচাবে নকিয়া-৮।

নতুন এই ফোনে থাকছে ‘১৩’ মেগাপিক্সেল ক্যামেরা। এটি বাজারে আসার খবরের পর সবচেয়ে বেশি গুঞ্জন উঠেছে এর ক্যামেরা নিয়ে। ফোনটির সামনের অংশেও থাকছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া সব ক্যামেরাতেই জার্মানির কার্ল জেসিসের হাই কোয়্যালিটির লেন্স ব্যবহার করা হয়েছে। ক্যামেরাগুলোতে ব্যবহার করা হয়েছে ডুয়েল টোন ফ্লাশ। এ ছাড়া তিনটি ক্যামেরার অ্যাপারচারই এফ/ ২.০। ক্যামেরাগুলোতে ফোরকে রেজুলেশনের ভিডিও করা যাবে।

সেলফি তোলার প্রচলনের এ যুগে নতুনত্ব নিয়েই বাজারে আসছে নকিয়া-৮। সেলফির পরিবর্তে একই সঙ্গে সামনে ও পেছনের দৃশ্য ক্যাপচারের উদ্দেশ্য নিয়ে ফোনটির ‘বোথি’ নামের নতুন সুবিধা জুড়ে দিয়েছেন ফোনটিতে। নতুন এই সুবিধার মাধ্যমে ছবি বা ভিডিও করার সময় ফোনটির পর্দায় দুটি অংশেরই দৃশ্য দেখাবে। এ ছাড়া প্রচলিত ইউটিউব বা ফেসবুকে সরাসরি সম্প্রচারও করা যাবে এই বোথি ভিডিও। নকিয়া তরফ থেকে দাবি করা হচ্ছে, তারাই প্রথম এই সুবিধা যুক্ত করছে কোনো স্মার্টফোনে।

এছড়াও এইচএমডি গ্লোবাল নকিয়া-৮ এই প্রথমবারের মতো ৩৬০ ডিগ্রি অডিও ধারণ পদ্ধতি ‘ওজো’র ব্যবহার করতে চলেছে। ভার্চ্যুয়াল রিয়েলিটি ধরনের ভিডিও ধারণ ও দেখার জন্যই নতুন এই অডিও পদ্ধতি ব্যবহার করা হয়েছে ফোনটিতে। এ ছাড়া নতুন এই পদ্ধতিতে আরও স্পষ্ট অডিও ধারণ করা যাবে।

ফোনটিতে দ্রুতগতির কর্মদক্ষতার জন্য এতে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক দ্রুতগতির কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট। ৮টি কোরবিশিষ্ট এই প্রসেসরের সঙ্গে থাকছে ৪ গিগাবাইট র‍্যাম। ফোনটি অ্যান্ড্রয়েড ৭.১.১ অপারেটিং সিস্টেবে চলবে।

উন্নতমানের অ্যালুমিনিয়াম বডি দিয়ে তৈরি নকিয়া ৮। যা নকিয়ার আগের ফোনগুলোতেও ব্যবহার করা হয়েছিল। তবে আগের চেয়ে আরও পাতলা করতে ৬ হাজার সিরিজের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে ফোনটিতে। ৫ দশিমক ৩ ইঞ্চি পর্দার নকিয়া-৮ ৪টি ভিন্ন রঙে বাজারে আসবে।  ভারতীয় মুদ্রায় ফোনটির মূল্য ধরা হয়েছে বাংলা টাকায় ৩৬ হাজার ৯৯৯ রুপি।

টেকজুম ডটটিভি/২৬সেপ্টেম্বর/এসআর

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন