দামে ও মানে সেরা অপো এফ৫

0

অনলাইন ডেস্ক, টেকজুম ডটটিভি// দেশের বাজারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তিসম্পন্ন সেলফি এক্সপার্ট ফোন এনেছে চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান অপো। ফোনটির মডেল অপো এফ৫। সম্প্রতি অপো এফ৫ ৬জিবির র‍্যাম নিয়ে নতুন ভাবে এসেছে । এই কনফিগারেশনের বাজার মুল্যের কথা চিন্তা করলে আপনি অনায়াসে নিতে পারেন ‘অপো এফ৫’ স্মার্টফোনটি।

ফোনটির আদ্যোপান্ত নিয়ে আজ কথা বলবো আমরা। টেকজুমের পাঠকদের জন্য তুলে ধরা হলো;

যা থাকছে অপো এফ৫ স্মার্টফোনে

ডিসপ্লেঃ
‘৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লের এই ফোনটি সেলফিকে প্রধান্য দিয়ে ডিজাইন করা হয়েছে। ১৮:৯ বেজেলবিহীন ডিসপ্লে ও কর্নিং গরিলা গ্লাস ৫ ব্যবহার করেছে। ডিসপ্লেটির কালার ব্যালেন্স ও ব্রাইটনেস বেশ ভালো। ফোনের ডিসপ্লে সাইজ বাড়ানো ছাড়াই বেশকিছু ভিজুয়্যাল সুবিধা উপভোগ করার সুযোগ দিয়েছে । মধ্যম মানের ফোনগুলোর মধ্যে এরকম ডিসপ্লে’র ফোন এটিই তেমন একটা দেখা যায় না

হার্ডওয়্যার ও ডিজাইন
‘ফোনটি পরিচালনার জন্য মিডিয়াটেক এমটি৬৭৬৩টি মডেলের অক্টাকোর ২.৩ গিগাহার্জের এআরএম প্রসেসর সংযোজন করা হয়েছে। গ্রাফিক্সের জন্য আছে মালি জি৭ওয়ান জিপিইউ। ফোনটিতে অ্যান্ড্রয়েডের সর্বাধুনিক ভার্সন ৭.১.১ ব্যবহার করা হয়েছে। সঙ্গে আছে অপোর নিজস্ব ইউজার ইন্টারফেস কালার ওএস ৩.২। ব্ল্যাক এডিশনই এই ফোনটি পাওয়া যাবে ।ফোনটি পেছনের টিক মাঝ বরাবর অপ্পো লোগো রয়েছে তার ওপরেই রয়েছে ফিংগারপ্রিন্ট সেন্সর। ক্যামেরাটি ওপরের বাম কোনায়, যার পাশে আছে এলইডি ফ্ল্যাশ। এ ছাড়া তেমন কিছু নেই।তবে ৩হাজার ২শ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করেছে ।

ক্যামেরাঃ
অপো বরাবরি বলে থাকে তারা ক্যামেরায় একটু বেশি নজরে রাখে। ফোনটিতে ২০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা এবং ১৬ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তিসম্পন্ন ফোন হওয়াতে বিউটি মোড কাজ বেশ নিখুত ছবি তোলা যায় । সেলফি ক্যামেরাতে অ্যাপার্চার এফ/২.০ থাকায় অল্প আলোতে বেশ ভালো ছবি তোলা যায়। এ ছাড়াও বকে, গ্রুপ সেলফিতে বেশ ভালো কাজ করে এই ফোনটি।সেলফি সিরিজের হিসেবে সামনের ক্যামেরায় অটোফোকাস, অপ্টিক্যাল স্ট্যাবিলাইজেশন, ফ্ল্যাশ, মূল্য অনুসারে মন্দ নয়।

স্পিকার
লাউডলি ফোনে গান শুনতে যারা পছন্দ করেন তাদের জন্য উপযুক্ত নয়।তবে হেডফোন দিয়ে অডিও যাদের পছন্দের ফোন হতে পারে এই ফোনটি। সিঙ্গেল স্পিকারের অডিও পারফরমেন্স বেশ ভালোমানের। যদিও মূল্যের বিবেচনায় এ ফোনটি ব্যবহারকারীদের হতাশ করবেনা।

পারফরমেন্স
ফোনটি পরিচালনার জন্য মিডিয়াটেক এমটি৬৭৬৩টি মডেলের অক্টাকোর ২.৩ গিগাহার্জের এআরএম প্রসেসর সংযোজন করা হয়েছে। গ্রাফিক্সের জন্য আছে মালি জি৭ওয়ান জিপিইউ। ফোনটিতে অ্যান্ড্রয়েডের সর্বাধুনিক ভার্সন ৭.১.১ ব্যবহার করা হয়েছে। আটটি কোরের প্রতিটিই কর্টেক্স এ৫৩ প্রযুক্তির। দৈনন্দিন ব্যবহার থেকে সাধারণ গেমিং, সবকিছুই প্রসেসরটি চালিয়ে নিতে পারবে এই ফোনটি দিয়ে । ফোনটি ৪ গিগাবাইট কিনবা ৬ গিগাবাইট সংস্করণ দুইটিতে র‌্যামের সংকট দেখা যায়নি। চিপসেটটিতে থার্মাল পারফরমেন্স ধরে রাখার জন্য বিশেষ হার্ডওয়্যার থাকায় তাপমাত্রা বাড়লেও সমস্যাটি তেমন একটা হবেনা।

ইতিকথা
গেমিং, ব্যাক ক্যামেরা, ব্যাটারি লাইফ এসব দিকে দিয়ে বিবেচনা করলে ফোনটি বেশ ভালো মনে হয়েছে । এইদামে সব দিক মিলালে আর কোন ব্যান্ডের ফোন বাজারে তেমন একটা দেখা যায়না ।আর সেলফিতে সব সময়ই অপো সেরা এবং এ মূল্যের এর চেয়ে ভাল সেলফি ক্যামেরা ডিভাইস বাজারে আর নেই ।

টেকজুম ডটটিভি/এমআইজে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন