বিস্ময়কর ৫টি গেমিং ল্যাপটপ

0

অনলাইন ডেস্ক, টেকজুম ডটটিভি// যাঁরা গেমভক্ত এবং গেমের উন্নত অভিজ্ঞতা পেতে চান, তাঁদের জন্য গেমিং ল্যাপটপ। বাংলাদেশের বাজারেও এখন বেশ কিছু গেমিং ল্যাপটপ পাওয়া যায়। শক্তিশালী কম্পোনেন্ট, বাহারি ডিজাইন আর একটু বেশি দামের এই ল্যাপটপগুলো কিন্তু সাধারণ কাজের ল্যাপটপের তুলনায় একেবারেই আলাদা।

বিস্ময়কর গেমিং ল্যাপটপগুলো সম্পর্কে গেমভক্ত টেকজুম ডটটিভি এর পাঠকদের জন্য তুলে ধরা হল।

আসুস আরজি জেফিরাস
উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপটিতে রয়েছে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে, ইনটেল কোর আই ৭ কাবি লেক প্রসেসর। এনভিডিয়া জিটিএক্স ১০৮০ গ্রাফিক্স কার্ড। ভার্চুয়াল রিয়েলিটি সমর্থনযোগ্য এই ল্যাপটপটিতে ঠান্ডা রাখার জন্য এরো এক্সিলেরোমিটার টেকনোলজি ব্যবহার করা হয়েছে। ফলে গেম খেলার সময় এটি প্রসেসরকে ঠান্ডা রাখার পাশাপাশি বাতাস চলাচল নিশ্চিত করবে।ল্যাপটপটিতে রয়েছে ২৪ জিবি এসডি র‌্যাম, এন্টি গ্লেয়ার কোটি ও এনভিডিয়া জি-সিঙ্ক।কানেক্টিভিটির জন্য ল্যাপটপটিতে রয়েছে ইউএসবি টাইপ সি পোর্ট, চারটি ইউএসবি ৩.০ পোর্ট, ব্লুটুথ, এইচডিএমআই, ওয়াইফাই এবং ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক ব্যবস্থা।ল্যাপটপটির ওজন মাত্র ৩ কেজি।ল্যাপটপটির মূল্য রাখা হচ্ছে ২ লাখ ৯৯ হাজার ৯৯৯ রূপি।

রেজার ব্লেড
টেকনিক্যাল স্পেসিফিকেশন দেখার পূর্বে আমরা এর আকার আকৃতি সম্পর্কে জেনে নেই। এর পুরুত্ব মাত্র ০.৬৬ ইঞ্চি (১৭ মিলিমিটার)। এটা ১৩.৬ ইঞ্চি প্রশস্ত ও ৯.৩ ইঞ্চি উঁচু। এর ওজন মাত্র ৪.১ পাউন্ড (১.৯ কিলোগ্রাম)। ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে । ১৬০০x৯০০ রেজ্যুলিউশন্ পিক্সেল সম্পূর্ণ এইচডি পর্দা ।ফোর্থ জেনারেশন ইন্টেল কোর প্রসেসর । ২ গিগাবাইট GDDR5 এনভিডিয়া জিফোর্স জিটিএক্স 765M গ্রাফিক্স ।ল্যাপটপটিতে রয়েছে ৮ গিগাবাইট র‌্যাম, ও তিন ধরণের এসএসডি হার্ড ড্রাইভ রয়েছে (১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট, ৫১২ গিগাবাইট) । এইচডিএমআই পোর্ট আছে ।এর দাম হতে পারে ১ লক্ষ ৪৪ হাজার টাকা।

ডেল ইন্সপায়রন ৭৫৬৭
সপ্তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ কোয়াড কোর প্রসেসরের সাহায্যে প্রয়োজনমতো উন্নতমানের গেম ও বিনোদন উপভোগ করতে পারবেন। এজন্য প্রসেসর এবং গ্রাফিকসের সর্বোচ্চ-পারফরমেন্স নিশ্চিত করতে এর কুলিং ফ্যান ডিজাইনে বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে। এতে রয়েছে দুটি কুলিং ফ্যান, সঙ্গে তিনটি গরম হাওয়া নিষ্কাশন ব্যবস্থা। ল্যাপটপটিতে থাকছে এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০৫০টিআই গ্রাফিকস কার্ড, সঙ্গে ৪ গিগাবাইটের জিডিডিআর৫ ডিসক্রিট মেমরি। রয়েছে ১৫ দশমিক ৬ ইঞ্চির ফোরকে ইউএইচডি ডিসপ্লে। ব্যবহারকারীর ফাইল স্টোরেজ ও একসেসের চিন্তা দূর করবে এই ল্যাপটপ। এতে থাকছে মাল্টিপল হার্ডড্রাইভ অপশন, যেখানে এক টেরাবাইট এইচডিডি ডুয়াল ড্রাইভ ও ২৫৬ গিগাবাইট এসএসডি ড্রাইভে প্রচুর ফাইল রাখা এবং সহজ ও দ্রুততার সঙ্গে সেগুলো ব্যবহার করা যাবে। অধিক সময় গেম খেলা, ভিডিও দেখা কিংবা ইন্টারনেট ব্রাউজিংয়ের সময় বিদ্যুৎ চলে গেলে চিন্তার কোনও কারণ নেই। এতে রয়েছে ৬ সেলের ৭৪ ডব্লিউএইচআর ব্যাটারি, যা সর্বোচ্চ ৯ ঘন্টা ব্যাকআপ দেবে। পাতলা ডিজাইন ও শক্তিশালী পারফরমেন্সের এই ল্যাপটপটি সহজে বহনযোগ্য।

এমএসআই জিএস৬০ ২কিউডি
ফোরকে ডিসপ্লের গেমিং ল্যাপটপ এটি। ১৫.৬ ইঞ্চি ডিসপ্লের রেজ্যুলেশন হল ৩৮৪০x২১৬০। প্রসেসর হিসেবে রয়েছে ৩.৭ গিগাহার্টজের ইন্টেল কোর আই৭ প্রসেসর। উন্নতমানের গ্রাফিক্স সুবিধা দিতে রয়েছে দুই গিগাবাইট জিডিডিআর৫ এনভিডিয়া জিফোরস জিটিএক্স ৯৬৫এম গ্রাফিক্স কার্ড। ফলে যে কোনো গেম চলবে অনায়াসে। গেম খেলাকে আরও গতিময় করতে ল্যাপটপটিতে রয়েছে ১৬ গিগাবাইট র‌্যাম। স্টোরেজ সুবিধার জন্য এতে রয়েছে ১ টেরাবাইট হার্ডড্রাইভ ও ১২৮ গিগাবাইট এসএসডি কার্ড। ব্যাটারি ব্যাকআপের জন্য রয়েছে ৬ সেল ব্যাটারি। মাল্টি কালার কিবোর্ড, ওয়াই-ফাই সুবিধাযুক্ত ল্যাপটপটির ওজন ২.৬ কেজি। দেশের বাজারে বিক্রি হচ্ছে এক লাখ ৫৯ হাজার ৯৯০ টাকায়।

ডেল অ্যালিয়েনওয়ার ১৭
১৭.৩ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটিতে রয়েছে ১৬ গিগাবাইট র‌্যাম ও ১ টেরাবাইট হার্ডড্রাইভ। ২৫৬ গিগাবাইট এসএসডি ব্যবহার করা যাবে। ২.৬ গিগাহার্টজ ইন্টেল কোর আই সেভেন প্রসেসরের সঙ্গে উন্নতমানের গেম খেলার জন্য রয়েছে এনভিডিয়া জিটিএক্স ৯৮০এম ৪ গিগাবাইট গ্রাফিক্স কার্ড। ছবি ও ভিডিও চ্যাটের জন্য রয়েছে ওয়েবক্যাম, যা দিয়ে ১০৮০ পিক্সেল ভিডিও করা যাবে। ল্যাপটপটির মূল্য ধরা হয়েছে এক লাখ ৮৬ হাজার টাকা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন