নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// প্রযুক্তির চমক দেখিয়ে নতুন নতুন স্মার্টফোন আসছে প্রতিনিয়ত। গত মাসেই অ্যাপল আনল দুটি নতুন আইফোন। আবার গুগল এনেছে নতুন নেক্সাস ফোন। অন্যরাও নিয়মিত হাজির করছে চমকে ঠাসা স্মার্টফোন। ব্যবসা, তারকা ও প্রযুক্তিবিষয়ক মার্কিন ওয়েবসাইট বিজনেস ইনসাইডার সম্প্রতি এ সময়ের সেরা ১৮টি স্মার্টফোনের তালিকা প্রকাশ করেছে। দেখা যাক সে তালিকায় ঠাঁই হয়েছে কোন কোন ফোনের।

আইফোন ৬এস
সেরার তালিকা ১ নম্বরে আছে অ্যাপলের নতুন বাজারে আসা স্মার্টফোন ‘আইফোন ৬এস’। আগের যেকোনো আইফোনের চেয়ে এ আইফোনটি অনেক উন্নত সুবিধা নিয়ে এসেছে। দ্রুত কর্মক্ষমতা, উন্নত ক্যামেরা, অ্যাপলের থ্রিডি টাচ প্রযুক্তি নতুন এ আইফোনটিকে সেরা তালিকায় নিয়ে এসেছে। ৪.৭ ইঞ্চি পর্দার আইফোনটি আকারের দিক দিয়েও বেশ জনপ্রিয়। দাম ৬৪৯ ডলার।

আইফোন ৬এস প্লাস
একই সঙ্গে বাজারে আসা অ্যাপলের নতুন আরেকটি আইফোন ৬এস প্লাস। ৫.৫ ইঞ্চি পর্দার বড় আকারের এ আইফোনটিও ইতিমধ্যে বড় আকারের স্মার্টফোনপ্রেমীদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। স্যামসাংয়ের সর্বশেষ বাজারে আসা গ্যালাক্সি নোট ফোনের চেয়েও নতুন এ আইফোনটি দিচ্ছে উন্নত যন্ত্রাংশ, নকশা ও অসাধারণ প্রযুক্তি সুবিধা। ক্যামেরা, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, অ্যাপলের নতুন প্রযুক্তির প্রসেসর আইফোন ৬এস প্লাসকে সেরার তালিকায় অনেক এগিয়ে রেখেছে। দাম ৭৪৯ ডলার।

স্যামসাং গ্যালাক্সি এস ৬
স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের যেসব স্মার্টফোন বাজারে এসেছে, তার মধ্যে সেরা স্মার্টফোন গ্যালাক্সি এস৬। এ স্মার্টফোনটি নতুনভাবে নকশা করা, উন্নতমানের ধাতু ও কাচ দিয়ে তৈরি। আগের ফোনগুলোর চেয়ে উন্নত করেই বাজারে ছাড়া হয়েছে। ৫.২ ইঞ্চি পর্দার বেশির ভাগ ব্যবহারকারীর কাছেই বেশ জনপ্রিয়। হৃৎকম্পনের সর্বশেষ অবস্থা দেখা, হোম বোতাম কয়েকবার চেপে ক্যামেরা চালু করার মতো আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে এ স্মার্টফোনে। দাম ৬০০ ডলার।

স্যামসাং গ্যালাক্সি নোট ৫
বড় পর্দার অ্যান্ড্রয়েড স্মার্টফোন কেউ ব্যবহার করতে চাইলে সেরা একটি পছন্দ হতে পারে স্যামসাং গ্যালাক্সি নোট৫। অসাধারণ পর্দা ও উন্নত ক্যামেরা এ স্মার্টফোনটিকে অনেক এগিয়ে রেখেছে। এ ছাড়া স্যামসাং স্টাইলাইসের অ্যান্ড্রয়েড সংস্করণ এটিকে নিজের মতো করে সাজিয়ে রাখার দারুণ সুবিধা দিচ্ছে। নোটে ব্যবহৃত কলম দিয়ে এ মডেলের স্মার্টফোনটিতে পর্দার আলো নেভানো থাকলেও লেখা যাবে এবং দ্রুত কাজ করা যাবে। এ ছাড়া এতে যুক্ত হয়েছে স্যামসাং পে। দাম ৭০০ ডলার।

আইফোন ৬
সেরার তালিকায় আছে আইফোন ৬। অ্যাপলপ্রেমী কেউ যদি স্মার্টফোন কিনতে চান, তাঁদের জন্য এখনো বেশ আকর্ষণীয় আইফোন ৬। নতুন বাজারে আসা আইফোনের মতোই একই আকারের এটি। দাম ৫৪৯ ডলার।

আইফোন ৬ প্লাস
আইফোন ৬ এবং ৬ প্লাস গত বছর বাজারে আসা অ্যাপলের আইফোন। অ্যান্ড্রয়েডচালিত বিভিন্ন ব্র্যান্ডের বড় পর্দার ফোনের মতোই আইফোন ব্যবহার করতে চাইলে আইফোন ৬ প্লাস বেশ উপযোগী। দাম পড়বে ৬৪৯ ডলার।

সেরা তালিকায় আরও আছে ১২টি মডেলের স্মার্টফোন। সপ্তম থেকে তালিকাটা এমন—স্যামসাং গ্যালাক্সি ৬এস এজ, গ্যালাক্সি ৬এস এজ প্লাস, মটো এক্স পিউর, ওয়ান প্লাস টু, এইচটিসি ওয়ান এম৯, গুগল নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬পি, মটো জি (থ্রিজি), মাইক্রোসফট লুমিয়া ৭৩৫, এইচটিসি ওয়ান এম৮ ফর উইন্ডোজ, ব্ল্যাকবেরি ক্লাসিক ও ব্ল্যাকবেরি পাসপোর্ট।
সূত্র: বিজনেস ইনসাইডার

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন