ডেটা স্টোরেজ কোম্পানি ইএমসি কিনে নিচ্ছে ডেল

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ৬৭ বিলিয়ন ডলারে ডেটা স্টোরেজ কোম্পানি ইএমসি কিনে নিতে যাচ্ছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল। বৈশ্বিক প্রযুক্তি খাতে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় ব্যবসায়িক অধিগ্রহণ সংক্রান্ত চুক্তি। এক যৌথ বিবৃতিতে প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, এই চুক্তির আওতায় ইএমসি’র প্রতিটি শেয়ারের বিনিময়ে ডেল ৩৩.১৫ ডলার পরিশোধ করবে। তবে এই অর্থ স্টক এবং নগদ অর্থ, এই দুয়ের সমন্বয়ে পরিশোধ করা হবে।

অধিগ্রহণের ঘোষণা আসার পর ৩.৯ শতাংশ দাম বেড়ে ইএমসি’র শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ২৯.০৮ ডলারে। বর্তমানে ডেটা স্টোরেজ সফটওয়্যার এবং হার্ডওয়্যারের বাজার বেশ রমরমা।

ফলে বিশ্বের তৃতীয় বৃহত্তম কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ডেল কম্পিউটার বাজারের পাশাপাশি এবার স্টোরেজ বাজারেও নিজেদের আধিপত্য বিস্তার করবে, এমনটাই ধারণা করা হচ্ছে।

ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল এই চুক্তির বিষয়ে জানান, “ডেল এবং ইএমসি, এই দুয়ে মিলে একটি এন্টারপ্রাইজ সলিউশন পাওয়ারহাউজ গড়ে তুলবে।” অধিগ্রহণের পর সমন্বিত এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী হিসেবে নেতৃত্ব দেবেন তিনি। ইতোমধ্যেই ইএমসি’র পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে। ইএমসি ডেলের অধীনে চলে গেলেও এর সহযোগী সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ভিএমওয়্যার স্বতন্ত্র কোম্পানি হিসেবেই কাজ করবে এবং শেয়ার বাজারে থাকবে। রয়টার্স অবলম্বনে

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন