হ্যাকার খুঁজছে কানাডিয়ান সেনাবাহিনী

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সামরিক যানবাহন নিরাপত্তা রক্ষায় হ্যাকার নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডিয়ান সেনাবাহিনী। সিদ্ধান্ত নিয়েই বসে নেই দেশটির সেনা বিভাগ।

পাবলিক ওয়ার্কস এ্যান্ড গভর্মেন্ট সার্ভিসেস অব কানাডার প্রকিউরমেন্ট ডাটায় সম্প্রতি সেটাই প্রকাশ করা হয়েছে।

সেনাদের ব্যবহৃত গাড়িতে হ্যাকার বা সাইবার আক্রমণ ঠেকাতে কানাডার ডিপার্টমেন্ট অব ন্যাশনাল ডিফেন্স হ্যাকারদের খোঁজে নেমেছে। যাদের নিয়োগ দেওয়া হবে তাদের কাজ হবে সেনাবাহিনীর ব্যবহার করা গাড়িগুলোর ক্রুটি খুঁজে বের করে উন্নতি সাধন করা। যেন হ্যাকাররা সেনাদের গাড়িতে সাইবার আক্রমণ চালাতে না পারে।

গাড়িতে বর্তমানে যে প্রযুক্তি (অন-বোর্ড সিস্টেম) ব্যবহার করা হয় তা ঝুঁকিমুক্ত নয়। এ বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ডেফকন এ্যান্ড ব্ল্যাক হ্যাট ইউএসএ সিকিউরিটি কনফারেন্সে অংশগ্রহণ নেওয়া হ্যাকার ও সিকিউরিটি গবেষকরা এই মতই দিয়েছেন। কারণ অন-বোর্ড সিস্টেমে হ্যাকাররা গাড়ির ওপর সহজেই নিয়ন্ত্রণে নিতে পারে। সঙ্গে স্টিয়ারিং, ব্র্যাকিং ও গতিও তাদের আয়ত্বে নিয়ে যেতে পারে।

গাড়ি হ্যাকিং নিয়ে এতদিন বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তিরা চিন্তিত হলেও এবার ঝুঁকি এড়াতে কাজে নেমেছে কানাডীয় সেনা। কানাডীয় সেনারা ব্যবহার করে অটোমেটিভ সিস্টেমের গাড়ি।

সেনাদের জীবন নিয়ে কোনো ধরনের ঝুঁকি নিতে রাজি নয় সেনা বিভাগ। তাই মোটা অঙ্কের টাকা খরচ করে হ্যাকার নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিপার্টমেন্ট অব ন্যাশনাল ডিফেন্স।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন