মাহাবুব মাসফিক, টেকজুম ডটটিভি// অনলাইনে কেনাকাটা এখন এতটাই সহজ ও স্বাভাবিক হয়ে উঠেছে যে আমরা এতে বেশ অভ্যস্ত হয়ে উঠেছি। তাই একে আর প্রযুক্তির যুগান্তকারী বিবর্তনের তালিকায় আর রাখতে পারছি না। বরং অপেক্ষা করছি এই জগতে নতুন কোন চমকের। এদিকে অনলাইন ক্লাসিফাইড ওয়েবসাইটে পন্যের অ্যাড এখন প্রযুক্তি বিজ্ঞাপন এর অন্য এক মাত্রা যুক্ত করে দিয়েছে।

অনলাইন ক্লাসিফাইড বিজ্ঞাপন এক নতুন সম্ভাবনার নাম। ক্লাসিফাইড অ্যাডের মাধ্যমেই আধুনিক বিজ্ঞাপন প্রকাশের প্রথম ধারণা পাওয়া যায়। ইন্টারনেটের জনপ্রিয়তা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে বিশ্বের অনেক দেশে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে নিজেদের ব্যবহৃত পন্য বিক্রির জন্য অনেক প্রতিষ্ঠান ওয়েবসাইট তৈরি করেছে। জনপ্রিয়তার ভিত্তিতে গড়ে ওঠে বিভিন্ন ক্লাসিফাইড অ্যাডের ওয়েবসাইট।

একজন বাংলাদেশী হিসাবে আপনার কেনাকাটার মাধ্যম যদি হয় ক্লাসিফাইড ওয়েবসাইট। তবে আপনাকে কেনাকাটার আগেই বিভিন্ন বিষয়ে খেয়াল রাখতে হবে। পণ্য বুঝে নেয়া এবং অর্থ লেনদেনে আপনাকে হতে হবে সর্তক।

বাংলাদেশী কিছু ক্লাসিফাইড ওয়েবসাইট:
বিক্রয় ডটকম, এখানেই ডটকম, লামুডি ডটকম ইত্যাদি।

চলুন জেনে নিই আর্থিক লেনদেনে নিজেকে নিরাপদ রাখবেন যেভাবে:

বিচার-বুদ্ধি প্রয়োগ করুন:
প্রয়োজনীয় পন্য আপনার পছন্দের ওয়েবসাইট থেকে দেখেই কেনার জন্য হুমড়ি খেয়ে পরবেন না। নিজ এলাকায় লেনদেন করুন। বিক্রেতার সাথে সরাসরি সাক্ষাত করুন, আইটেমটি ভালোভাবে যাচাই করে নিন এবং পুরোপুরি সন্তুষ্ট হলে তারপর দাম পরিশোধ করুন। একই সময় পণ্য ও অর্থ লেনদেন করুন। ক্রেতাসাধারণ-পণ্য বুঝে পাওয়ার পূর্বে কোনো অর্থ পরিশোধ করবেন না।

বিক্রেতাগণ-অর্থ বুঝে পাওয়ার পূর্বে কোনো জিনিসপত্র পাঠাবেন না। আপনার সহজাত বিচার-বুদ্ধি ব্যবহার করুন। যে কোনো প্রকার অবিশ্বাস্য অফার থেকে বিরত থাকুন, যেমন অভাবনীয় কম মূল্যের কোনো অফার কিংবা দ্রুত টাকা উপার্জনের কোনো প্রতিশ্রুতি। কোনো অবস্থাতেই আপনার আর্থিক তথ্য প্রকাশ করবেন না। যেমন আপনার ব্যাংক অ্যাকাউন্ট, ই-বে অথবা পে-পাল এবং এমন অন্য কোনো তথ্য যা অপব্যবহার হতে।

স্ক্যাম এবং জালিয়াতির ব্যাপারে সতর্ক থাকুন:
বাংলাদেশী ক্লাসিফাইড ওয়েবসাইট বিক্রয় ডটকম বলছে, বিক্রয় ডটকম কোনো প্রকার আর্থিক সুবিধা বা নিরাপত্তা প্রদান করে না। এই জাতীয় কোনো ইমেইল পেয়ে থাকলে আমাদের জানান। পুরোপুরি শতভাগ নিশ্চিত না হলে কোনো প্রকার অনলাইন আর্থিক সেবাদানকারী কিংবা মধ্যস্থতাকারী ওয়েবসাইট থেকে বিরত থাকুন। নকল বা ভুয়া তথ্যের জন্যে আবেদন। বিক্রয় ডটকম আপনার ব্যক্তিগত তথ্য চেয়ে কখনো ইমেইল পাঠায় না। এমন কোন লিংকে ক্লিক করবেন না যেখানে আপনার ব্যক্তিগত তথ্যের বিবরণ আমাদের কাছে প্রদানের জন্য ইমেইল পাঠানো হয়। অনুগ্রহ করে আমাদেরকে তা অবিলম্বে জানান এবং সেই ইমেইলটি মুছে ফেলুন।

আপনার পন্য বা সার্ভিস ক্রয় বা বিক্রয় করার জন্য অতিরিক্ত ফি প্রদান করবেন না। মৌলিক সেবা প্রদানের জন্য কোন ফি গ্রহন করে না, এবং এমন কোন পন্য বিক্রয়ের অনুমতি দেয় না যা বাংলাদেশ-এর মধ্যে অবস্থিত নয়, তাই আমদানি ও দালালি ফি কখনও প্রযোজ্য হবে না। ওয়েস্টার্ন ইউনিয়ন বা মানিগ্রামের মাধ্যমে টাকা পাঠানোর অনুরোধ অপরিচিত মানুষদের মধ্যে লেনদেনের জন্যে নয় এবং এর মাধ্যমে অনেক দুর্নীতি বা জালিয়াতি হয়। অপরিচিত মানুষের কাছ থেকে এই ধরনের কোনো আবেদনে সাড়া দিবেন না।

বিক্রয় ডটকম আরও বলছে, ক্রেতা বিক্রেতার অভিজ্ঞতা নিরাপদ, সুন্দর ও সুনিশ্চিত করতে আমরা প্রতিনিয়ত চেষ্টা করে থাকি। পোস্টকৃত বিজ্ঞাপন থেকে ইমেইল অ্যাড্রেস গোপন রাখা হয় স্প্যাম থেকে সুরক্ষার জন্য। ফোন নাম্বার গোপন রাখার অপশনটি দিচ্ছি যাতে করে স্প্যাম থেকে সুরক্ষিত থাকতে পারেন।

আমরা আমাদের ওয়েবসাইটে অবিরতভাবে নতুন প্রযুক্তির উন্নয়ন সাধন করে থাকি যাতে কোনো ধরনের সন্দেহজনক বা অনুপযুক্ত কার্যক্রম সনাক্ত করতে ও সহজেই বাধাদান করতে পাড়ি। সন্দেহজনক বা বেআইনী কার্যক্রম সনাক্ত করার মাধ্যমে অপরাধীদের এই সাইটটি পুনরায় ব্যবহার করা থেকে বিরত রাখে। বিক্রয় ডটকম ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় বদ্ধপরিকর।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন