নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// কয়েকদিন আগে বিশ্বখ্যাত সার্চইঞ্জিন জায়ান্ট গুগলের মূল ডোমেইন অর্থাৎ গুগল.কম ১ মিনিটের জন্য নিজের আয়ত্তে নিতে সক্ষম হয়েছিলেন প্রতিষ্ঠানটিরই সাবেক এক কর্মী। এ জন্য তাকে পুরষ্কৃত করেছে গুগল। এ খবর দিয়েছে বিবিসি। গত ২৯ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের শিক্ষার্থী সন্ময় বেদ ডোমেইনটি কিনতে সক্ষম হয়েছিলেন। নিজের আয়ত্তেও রেখেছিলেন কিছুক্ষণ।

এমনকি একে নিজের গুগল ওয়েবমাস্টার অ্যাকাউন্টেই সংযুক্ত করতে পেরেছিলেন তিনি। কিন্তু এক মিনিটের মাথায় গুগল কর্তৃপক্ষ বিষয়টি ধরতে পারে এবং বিক্রি বাতিল করে। এ ত্রুটি ধরিয়ে দেয়ায় সন্ময় বেদকে নগদ অর্থ পুরষ্কার দিয়েছে গুগল। আর পুরষ্কারের পুরো অর্থই একটি দাতব্য সংস্থায় দান করে দিয়েছেন সন্ময়। এ বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি গুগল।

সন্ময় জানিয়েছিলেন, তিনি সাধারণত গুগল স¤পর্কিত বিভিন্ন ওয়েবসাইটের দিকে নজর রাখেন। কারণ, এক সময় প্রতিষ্ঠানটিতে কাজও করতেন তিনি। যদিও এখন তিনি যুক্তরাষ্ট্রেরই একটি কলেজের এমবিএ’র শিক্ষার্থী। ২৯ই সেপ্টেম্বর সকালে তিনি স্রেফ কৌতুহলবশত গুগলেরই ডোমেইন বিক্রির প্রতিষ্ঠান গুগল ডোমেইনের সার্চ বক্সে গুগল.কম লিখে সার্চ দেন। তাকে অবাক করে দিয়ে জানানো হয়, এ ডোমেইনটি কেনার জন্য অ্যাভেইলএভল বা উপলভ্য। সঙ্গে সঙ্গে ক্রেডিট কার্ড ব্যবহার করে তিনি গুগল.কম কিনে নেন। তার কাছ থেকে ১২ ডলার কেটে নেয়া হয়। এরপর গুগল ডোমেইন থেকে এ সংক্রান্ত একটি ইমেইলও পান। অর্থাৎ তিনি তখন গুগল.কম-এর মালিক! এরপর তিনি এ ডোমেইনটিকে গুগল ওয়েবমাস্টারে যুক্ত করতে সক্ষম হন। কিন্তু এর পরপরই গুগলের নিজস্ব অ্যাডমিনিস্ট্রেশন টিম থেকে ইমেইল পেতে শুরু করেন সন্ময়। এর কিছুক্ষণ পরই একটি ইমেইলে জানিয়ে দেয়া হয়, গুগল.কম কেনা সংক্রান্ত সব লেনদেন বাতিল। কারণ, গুগল.কম আগেই একজন কিনে রেখেছেন। সন্ময়ের ১২ ডলার ফেরতও দেয়া হয়।

এ দুর্বলতা ধরিয়ে দেয়ায় গুগলের নিরাপত্তা দল সন্ময়কে পুরষ্কৃত করেছে। পুরষ্কারের অর্থ ভারতীয় একটি শিক্ষা সংশ্লিষ্ট দাতব্য প্রতিষ্ঠানকে দান করে দেন তিনি। দাতব্য সংস্থায় দান করার সিদ্ধান্ত শুনে তার পুরষ্কার দ্বিগুণ করে গুগল!

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন