নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// খুব সহজেই ভাঁজ করা যায় এমন একটি ইলেকট্রিক বাইক তৈরি করেছে জিআই নামের একটি স্ট্যার্টআপ কোম্পানি। বাইকটির নাম জিআই ফ্লাই বাইক। এটির ব্যাটারি একবার সম্পূর্ণ চার্জ হলে ৬০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। ঘণ্টায় সর্বোচ্চ গতি ২৪ কিলোমিটার।

বাইকটি তৈরি করা হয়েছে আলট্রা লাইট ওয়েট এয়ারক্র্যাফট গ্রেড অ্যালুমিনিয়াম দিয়ে। ফলে এটি যেমন শক্তপোক্ত তেমনি হালকা। অন্যদিকে বাইক চালানো শেষে খুব সহজেই এটি ভাঁজ করে বয়ে নিয়ে বেড়ানো যায়।

YbIxisLNzjYjzLlvdWIVFD3vXU5ksE_original-techzoom

এই বাইকের উদ্ভাবকেরা হলেন টলোডো, আগুস্টিনয় এবং সিভিল্লিয়া। এরা জানান, সহজেই বহনযোগ্য বাইক তৈরির জন্য তারা অনেক দিন ধরে গবেষণা করে আসছিলেন। যেটি বাসে কিংবা ট্রেনে করে বয়ে বেড়ানো যায়।

এই ইলেকট্রিক বাইকটি অ্যানড্রয়েড কিংবা আইওএস ডিভাইসের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত করা যাবে। বাইকটিতে জিপিএস রয়েছে। ফলে এটিকে ট্র্যাক করাও সহজ। এতে আছে এলইডি লাইট। ফলে রাতের বেলায় সড়কে এটি চালানো যাবে।

বাইকটির নিরাপত্তার জন্য আছে অ্যাপ। গ্যারেজ কিংবা রাস্তায় বাইকটি পার্কিং করার জন্য অ্যাপ ব্যবহার করতে হবে। ফলে পাসওয়ার্ড ভেঙ্গে এটি চুরি করা সহজসাধ্য নয়। অন্যদিকে রাইড শেয়ারিংয়ের মাধ্যমে অন্যদের থেকে বাইক ধার করা যাবে।

এটির হাতলের হ্যাঙ্গারে রেখে স্মার্টফোন চার্জ দেয়া যাবে। বাইকটির দাম ধরা হয়েছে ১ হাজার ৯৯৯ ডলার। ভ্যাট এবং ট্যাক্সবাদে বাংলাদেশি টাকায় এটির মূল্য দাঁড়ায় ১ লাখ ৫৫ হাজার ৪০২ টাকা।

বাইকটি উৎপাদন এবং বাজারজাত করার জন্য জিআই বর্তমানে তহবিল সংগ্রহে ব্যস্ত। ঠিকঠাক তহবিল সংগৃহীত হলে প্রতিষ্ঠানটি বাইকটির উৎপাদন শুরু করবে।

জিআই আশা করছে আগামী মাসেই বাইকটি বাজারে পাওয়া যাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন