ভাইরাস দিয়ে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ভাইরাসের কারণে আতঙ্কে রয়েছে ভারতের বিভিন্ন ব্যাংক। সম্প্রতি রাশিয়ার এক তরুণের তৈরি একটি ভাইরাস আরামের ঘুম হারাম করে দিচ্ছে ভারতবাসীর।

ব্যাংকের এটিএম বুথ থেকে টিউপকিন নামের ভাইরাস ব্যবহার করে নগদ অর্থ বের করে নেওয়া যাচ্ছে। এই ভাইরাসটি এটিএম মেশিনকে রক্ষণাবেক্ষণের মোডে নিয়ে গিয়ে অর্থ বের করে দিচ্ছে।

বিশ্বের বৃহত্তম এটিএম নির্মাতা প্রতিষ্ঠান এনসিআর করপোরেশন প্রায় মাসখানেক আগে টিউপকিন ম্যালওয়্যারটি বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক করেছিল। এই প্রক্রিয়াতে এটিএমকে ইউএসবি বা অন্য কোনো উপায়ে ভাইরাস দিয়ে আক্রান্ত করা হয়। একবার আক্রান্ত হলে কয়েকটি কমান্ডের মাধ্যমেই এটিএম মেশিন রক্ষণাবেক্ষণ মোডে চলে যায়।

১৯ বছর বয়সী রাশিয়ার ওই তরুণ ভারতের সুরাটের একটি এটিএম থেকে অর্থ উত্তোলনের সময় সন্দেহভাজন হিসেবে ধরা পড়ে। ওই মামলাটি এখন তদন্ত করছে গুজরাটের পুলিশ।

প্রায় বছরখানেক আগে ইউরোপ, এশিয়ার কিছু অঞ্চল ও লাতিন আমেরিকার কয়েকটি দেশের ব্যাংকগুলোতে সাইবার আক্রমণ চালানো হয়েছে।

এনসিআর ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক নভরোজ দাস্তুর বলেন, “সব ধরনের এটিএম ম্যালওয়্যার আক্রমণের শিকার হতে পারে। এজন্য সব ব্যাংককে পাসওয়ার্ড নিরাপত্তা, সফটওয়্যার হালনাগাদসহ যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন