নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// পাসওয়ার্ড ব্যবস্থা সরিয়ে ফেলল ইয়াহু। ইয়াহু কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে, আইওএস ও অ্যান্ড্রয়েডে ইয়াহু মেইল অ্যাপ্লিকেশনটি ব্যবহারের সময় আর প্রচলিত পাসওয়ার্ড পদ্ধতির প্রয়োজন হবে না । এর পরিবর্তে ‘ইয়াহু অ্যাকাউন্ট কি’ নামের একটি পদ্ধতি ব্যবহৃত হবে।

পদ্ধতিতে স্মার্টফোনটিই ইয়াহু মেইল ব্যবহারকারীকে শনাক্তকরণ পদ্ধতি হিসেবে ব্যবহার করবে ইয়াহু।

যেভাবে কাজ করবে ইয়াহু অ্যাকাউন্ট
ইয়াহু মেইল ব্যবহারের জন্য যখন কোনো ব্যবহারকারী অ্যাকাউন্ট কিতে সাইন আপ করবেন, তখন আর তাঁদের ইমেইল খুলতে পাসওয়ার্ড দিতে হবে না। এর পরিবর্তে অ্যাকাউন্ট কি সেবাটি থেকে ব্যবহারকারীর স্মার্টফোনে একটি বার্তা পাঠানো হবে। বার্তায় লগ ইন করার জন্য ‘ইয়েস’ বা ‘নো’ অপশন থাকবে। যদি বাইরের কেউ অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করে তবে ইমেইল ব্যবহারকারী এই বার্তাটিতে ‘নো’ অপশনটি ব্যবহার করতে পারবেন।

মোবাইল ফোনটি যদি হারিয়ে বা চুরি হয়ে যায়, তবে ব্যবহারকারীর বিকল্প অ্যাকাউন্ট বা ​ফোন নম্বরে বার্তা বা মেইলের মাধ্যমে তাঁর অ্যাকাউন্ট উদ্ধার করতে পারবেন।

ইয়াহুর ​পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডিলান কেসি টাম্বলার পেজে লিখেছেন, প্রচলিত পাসওয়ার্ড পদ্ধতির চেয়ে অ্যাকাউন্ট কি পদ্ধতি বেশি নিরাপদ। কারণ, অ্যাকাউন্ট কি যে ভেরিফিকেশন কোড পাঠাবে সেটি ছাড়া মেইলে সাইন ইন করা সম্ভব হবে না।

অ্যাকাউন্ট কি সেবার পাশাপাশি নতুন সংস্করণের ইয়াহু মেইল উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ। নতুন সংস্করণে ইয়াহু মেইল ব্যবহারকারী​রা আউটলুক, হটমেইল, এওএল মেইল অ্যকাউন্টের সঙ্গে যুক্ত হতে পারবেন। এ ছাড়াও ইয়াহু মেইল দিয়ে টুইটার, লিঙ্কডইন ও ফেসবুকে যুক্ত হতে পারবেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন