ছবি তুলে গুগলে অনুবাদ–সুবিধা

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// কোনো শব্দ বা বাক্যের ছবি তুললে বা তুলে দিলে এখন তা অনুবাদ করে দিতে পারবে যান্ত্রিক অনুবাদ-সুবিধা গুগল ট্রান্সলেট। এই ‘ভিজ্যুয়াল’ অনুবাদ-সুবিধা এখন পাওয়া যাবে আরবি, ইংরেজি, পর্তুগিজ, জার্মানসহ ২০টি ভাষায়। বাংলা ভাষার জন্যও এ সুবিধা চালু হয়েছে। এ কাজটি করা যাবে আইফোন ও অ্যান্ড্রয়েড-চালিত যন্ত্রে ‘গুগল ট্রান্সলেট’ অ্যাপ ব্যবহার করে। গুগল জানিয়েছে, অনুবাদের ক্ষেত্রটি নিয়ে গুগল অনেক দিন ধরে কাজ করছে। নানা ভাষার অনুবাদের বিষয়টিও সহজ হয়ে গেছে।

গুগল ট্রান্সলেটের সফটওয়্যার প্রকৌশলী ওটাভিও গুড বলেন, আরবি ভাষার অনুবাদ কিংবা কাজ করাটা কারিগরিভাবে বেশ কষ্টসাধ্য। তাই সবার আগে এ ভাষার অনুবাদকে সহজ করার বিষয়টি নিয়ে আমরা কাজ শুরু করি। আর শুরুতে তাই এ ভাষার ভিজ্যুয়াল অনুবাদ-সুবিধাও চালু হলো।

গুগল ট্রান্সলেটে ভিজ্যুয়াল অনুবাদ চালুর পাশাপাশি নতুন মডেলের আইপ্যাডেও চালু হয়েছে স্প্লিট ভিউ-সুবিধা। এর মাধ্যমে একই সময়ে দুটি অ্যাপ পাশাপাশি ব্যবহার করা যাবে। গুগল ট্রান্সলেটের পণ্য বিভাগের প্রধান বারাক তুরভিস্কি বলেন, ‘আপনি যদি অনুবাদের সহায়তা নিয়ে কাউকে ই-মেইল বা বার্তা পাঠাতে চান, তা এখন একসঙ্গে করতে পারবেন।’ স্প্লিট ভিউ-সুবিধার মাধ্যমে একই সময়ে পাশাপাশি ই-মেইলের ইনবক্স ও গুগল ট্রান্সলেট অ্যাপ চালু রেখে কাজটি করা যাবে। অ্যান্ড্রয়েড-চালিত যন্ত্রেও সুবিধাটি চালু হয়েছে বলে জানান তিনি।

ভিজ্যুয়াল অনুবাদের জন্য গুগল ট্রান্সলেট অ্যাপটি খুলে ক্যামেরায় ক্লিক করতে হবে। ব্যবহারকারী যে শব্দ বা বাক্যটি অনুবাদ করতে চান, সেটির ছবি তুললেই পর্দায় স্বয়ংক্রিয়ভাবে সেটির অনুবাদ দেখাবে। এটি ব্যবহারের ক্ষেত্রে ইন্টারনেট-সংযোগ কিংবা মুঠোফোনের ইন্টারনেট ডেটা কোনোটিই লাগবে না।
গুগল ট্রান্সলেট ব্লগ

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন