নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// সিডস্টারস ওয়ার্ল্ড একটি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্টআপ প্রতিযোগীতা, যা স্টার্টআপগুলোর মানোন্নয়নে সহায়তা করে। প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে আন্তর্জাতিক পর্যায়ের এই প্রতিযোগিতা।

দেশে এই প্রতিযোগিতার আয়োজন করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও সিডস্টারস ঢাকা। লেনদেন, ভ্রমন এবং প্রযুক্তি এই তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্যায়ের সেরা ১২টিরও বেশি সেরা স্টার্টআপগুলো ২০১৬ সালে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। বিজয়ীর জন্য থাকছে সর্বোচ্চ ৫ লাখ ডলার পুরস্কার।

শনিবার বেসিস সভাকক্ষে ‘সিডস্টারস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা উপলক্ষ্যে আয়োজিত মিট দ্য প্রেসে এসব কথা জানানো হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান।

উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, নির্বাহী পরিচালক সামি আহমেদ, বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের জাতীয় প্রকল্প সমন্বয়ক মো. মাহফুজুল কাদের, সিডস্টারস ঢাকার বাস্তবায়ন প্রধান আরিফ নিজামী প্রমুখ।

প্রধান অতিথি শামীম আহসান বলেন, উদ্যোক্তারাই দেশের অর্থনীতির চালিকাশক্তি। নতুন উদ্যোক্তা তৈরি করা এবং দেশীয় তরুণ উদ্যোক্তাদের দেশে এবং বিদেশে বিনিয়োগকারীদের মধ্যে সেতুবন্ধন তৈরির লক্ষ্যে সিডস্টারের সঙ্গে আমরা এই প্রতিযোগিতা আয়োজন করছি।

প্রতিটি বিভাগের বিজয়ীর জন্য রয়েছে ৫ লাখ ডলার পর্যন্ত পুরস্কার। এছাড়া প্রতিযোগিতা চলাকালীন রয়েছে আরও অনেক পুরস্কার, যার মধ্যে ইনমারসাট এবং এপি-সুইসের ৫০ হাজার ডলার সমমূল্যের পুরস্কার বিশেষভাবে উল্লেখযোগ্য।

আন্তর্জাতিক পর্যায়ের স্টার্ট-আপ প্রতিযোগিতা উদ্যোক্তাদের ব্যবসায়িক মানোন্নয়ন তথা ব্যবসায়িক সহায়তার জন্য এবছর বিশ্বের ৫০ টিরও বেশি দেশে বিস্তৃৃত করেছে, যা ২০১৪ সালে ৩৬ টি দেশে সীমাবদ্ধ ছিল। গত বছরের প্রতিযোগিদের আয় বৃদ্ধির মোট পরিমান ২০ মিলিয়ন ডলার এবং এর মাধ্যমে ৩৬০ জনেরও অধিক লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশে সিডস্টারস ওয়ার্ল্ডের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন বেটারস্টোরিজ লিমিটেডের পরিচালক মিনহাজ আনোয়ার। তিনি জানান, সিডস্টারস স্টার্টআপ এবং উদ্ভাবকদের বিশেষ করে লেনদেন এবং ভ্রমণভিত্তিক ব্যবসাগুলোকে আন্তর্জাতিক পর্যায়ে পৌছে দিতে কাজ করে যাচ্ছে। যার লক্ষ্য দেশের স্টার্টআপগুলোকে বাইরের বিশ্বেও প্রতিষ্ঠিত করা। আমরা খুঁজছি ঢাকা থেকেই পরবর্তী বিকাশ, ইউবার বা ট্রিপঅ্যাডভাইজারের মতো স্টার্টআপগুলো।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৩, ৪, ৫ ও ১৩ নভেম্বর লেনদেন, ভ্রমণ, প্রযুক্তি এবং প্রযুক্তিতে নারী এই চারটি বিষয়ে পৃথক কর্মশালা অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী স্টার্টআপগুলোকে নিয়ে ৩ দিনের বুটক্যা¤প হবে ১২ থেকে ১৪ নভেম্বর।

কর্মশালায় অংশ নিতে http://bit.ly/sswdhaka এবং আগামী বছরের ৩ মার্চ মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ://www.seedstarsworld.com/event/seedstars-dhaka-2015/ লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে।

প্রতিযোগিতাটিতে অংশগ্রহণের কিছু প্রাথমিক শর্ত রয়েছে, যেমন- স্টার্টআপ প্রতিষ্ঠানের সময়কাল ২ বছরের কম হতে হবে, প্রতিষ্ঠানের বিনিয়োগের পরিমান ৫ লাখ ডলারের কম হতে হবে এবং নূণ্যতম একটি ডেমো প্রোডাক্ট থাকতে হবে। সিডস্টারস ওয়ার্ল্ড সারাবিশ্বে এমন কিছু স্টার্টআপের সন্ধান করছে যারা নিজেদের আঞ্চলিক সমস্যাগুলো সমাধানে কাজ করছে এবং বৈশ্বিকভাবে ব্যবসায়িক উদ্দেশ্যে নিজেদের পরিচিতি তুলে ধরতে চাইছে। সারাবিশ্বের স্বনামধন্য কিছু প্রতিষ্ঠান যেমন- এমইএসটি, গুগল ফর এন্টারপ্রেওনারস এবং মাইক্রোসফটের সাথে যৌথভাবে সিডস্টারস উদীয়মান স্টার্টআপগুলোকে সনাক্ত ও আঞ্চলিকভাবে সহায়তা করার জন্য কাজ করে যাচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন