মার্কিন বিদ্যুতে আইএস-এর হ্যাকিংয়ের চেষ্টা

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// যুক্তরাষ্ট্রে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো হ্যাক করার চেষ্টা করেছিল ইসলামিক স্টেট (আইএস)। বুধবার আইএসের এমন চেষ্টার কথা জানিয়েছেন দেশটির আইন-শৃংখলা রক্ষাকারী কর্মমর্তারা।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় নিরাপত্তা বিভাগের অবকাঠামো নিরাপত্তাবিষয়ক সহকারী সচিব কেইটলিন ডার্কোভিচ বলেন, “আইএসআইএল(ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড লেভান্তে) বারবার সাইবার হামলা চালাচ্ছে।” এ নিয়ে তদন্তকারীরা আর বিস্তারিত কোনো তথ্য উন্মোচন করেননি বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। তবে, এখন পর্যন্ত কোনো হামলায় আইএস সফল হতে পারেনি বলে জানিয়েছেন তারা।

বর্তমানে আইএসের এমন ক্ষমতা নেই ইঙ্গিত করে এফবিআইয়ের সাইবার বিভাগের প্রধান জন রিগগি বলেন, “শক্তিশালী লক্ষ্য। সৌভাগ্যবশত, দূর্বল ক্ষমতা। তবে চিন্তার বিষয় হছে, তারা ঠিকই ওই ক্ষমতা অর্জন করবে।”

আইএস সদস্যরা বা এর সমর্থক গোষ্ঠী এমন হ্যাকিং সফটওয়্যার কিনতে পারে এবং যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ খাতে আঘাত হানতে পারে। এর ফলে, যুক্তরাষ্ট্রের আবাসিক ও বাণিজ্যিকখাতে বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্থ হতে পারে বলে ভয় পাচ্ছে এফবিআই।

তবে, অন্যান্য দেশ থেকে সাইবার আক্রমণ হওয়ার আশঙ্কাই সবচেয়ে বড় চিন্তার বিষয় বলে মনে করেন কর্মকর্তারা। ২০১৪ সালে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কন্ট্রোল সিস্টেমে পাওয়া ম্যালওয়্যার রাশিয়ান সরকারের বলে দাবি করেন রিগগি।

হ্যাকিংয়ের চেষ্টা কারা করছে তা এফবিআই কীভাবে জানে- বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের এমন প্রশ্নের জবাবে রিগগি জানান, যুক্তরাষ্ট্রের গুপ্তচররা কম্পিউটার নেটওয়ার্ক পর্যবেক্ষণ করছে এবং তারা সঙ্গে সঙ্গেই আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে এ সম্পর্কে তথ্য জানায়।

তিনি আরও বলেন, “আমরা আসলে খুব ভালো সাফল্য পেয়েছি। যখন এফবিআই একটি গোয়েন্দা সংস্থা, সেই সঙ্গে আমরা সিআইএ আর এনএসএ’র উপর নির্ভর করি। আমরা এনএসএ’র সঙ্গে তথ্য যাচাই করি।”

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন