বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের কাজ পেল ফ্রান্সের থ্যালাস

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বহুল প্রতিক্ষীত বঙ্গবন্ধু-১ মহাকাশে উৎক্ষেপনের কাজ পেয়েছে ফ্রান্সের কোম্পানি থ্যালাস স্পেস। আগামী দশ দিনের মধ্যেই থ্যালাসকে এর কার্যাদেশ দেয়া হচ্ছে।

দ্বিতীয় সর্বনিন্ম দরদাতা হয়েও কাজটি পেয়েছে কোম্পানিটি। কারিগরি দিক দিয়ে অনেকটাই এগিয়ে থাকায় আর্থিক দরে দ্বিতীয় অবস্থানে থাকলেও এ কোম্পানিকে কাজ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

থ্যালাস স্পেস সব মিলে ২৪ কোটি ৮০ লাখ ডলার প্রস্তাব করে। প্রথম স্থানে থাকা এমডেএ প্রস্তাব করেছে ২২ কোটি ২০ লাখ ডলার।
প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা বিটিআরসির কর্মকর্তারা জানান, কানাডার কোম্পানি এমডিএকে সর্বনিম্ন দরদাতা হলেও তাদের আর্থিক প্রস্তাবে কিছু ফাঁকফোকর রয়েছে। কোম্পানিটি এ দরের বাইরে আরও কয়েকটি উপাদান আলাদাভাবে যোগ করার প্রস্তাব করেছে। এ জন্য আলাদা অর্থ দিতে হবে। এতে করে তাদের প্রস্তাব দিয়ে দাঁড়াবে ৩০ কোটির ওপরে।

স্যাটেলাইট নির্মাণের এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নের পরিমান ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। আর বাকি টাকার যোগান দেবে থ্যালাস। কোম্পানিটি চাইলে সরাসরি বিনিয়োগ না করে কোনো আর্থিক প্রতিষ্ঠানের সহায়তাও নিতে পারে।

কর্মকর্তারা জানান, ২০১৭ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে ওড়ানোর যে লক্ষ্য সেটা খানিকটা হলেও পিছিয়ে যেতে পারে।

বিডার কোম্পানিগুলো জানিয়েছে, স্যাটেলাইট তৈরি, ওড়ানো এবং এ সংশ্লিষ্ট কাজ করতে অন্তত ২৬ মাস সময় দরকার।

এদিকে দরের দিক দিয়ে পিছিয়ে পড়া দুই কোম্পানি চায়না গেটওয়াল এবং যুক্তরাষ্ট্রের অরবিট এটিএ ইতিমধ্যে দরপত্রের মূল্যায়ন কার্যক্রম নিয়ে নানা প্রশ্ন তুলছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন