দুবাইতে জাইটেক্স প্রযুক্তি মেলায় বেসিস

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// ১৮ অক্টোবর থেকে শুরু হয়েছে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি মেলা ‘জাইটেক্স টেকনোলজি উইক ২০১৫’। দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্যোগে দুবাই ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে পাঁচদিন ব্যাপী আয়োজিত এই মেলা ২২ অক্টোবর পর্যন্ত চলবে।

রপ্তানী উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) প্রতিবারের মত মেলায় অংশগ্রহণ করছে।

বেসিসের ছয়টি সদস্য কোম্পানি এই মেলায় অংশ নিয়েছে। অংশগ্রহণকারী কোম্পানিগুলো হচ্ছে কোড নাইট সল্যুউশন, ফ্রি সফটওয়্যার সল্যুউশন, জেনুইটি সিস্টেমস লিমিটেড, মীর টেকনোলজিস, রিভ সিস্টেমস লিমিটেড ও সফট টেক লিমিটেড। এসব প্রতিষ্ঠান তাদের স্টলে অংশগ্রহণকারীদের সামনে বিভিন্ন সেবা তুলে ধরছেন।

উল্লেখ্য, এবারের জাইটেক্স তথ্যপ্রযুক্তি সপ্তাহে গুগল, ফেসবুক, আলীবাবা, কোকা কোলা, বোয়িং, বিপিসহ মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার শীর্ষ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ও প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠিত হবে কনফারেন্সসহ উদ্ভাবনী পণ্য ও সেবার প্রদর্শনী।

এ প্রসঙ্গে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, প্রায় একদশক ধরে আমরা জাইটেক্স প্রযুক্তি মেলায় অংশগ্রহণ করে আসছি। এবারের মেলায়ও বাংলাদেশি কোম্পানিগুলো অংশগ্রহণকারী বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে পরিচিত হওয়ার এবং তাদের পণ্য ও সেবা সম্পর্কে জানানোর সুযোগ পাবেন। আশাকরি এর মাধ্যমে বিদেশি কোম্পানিগুলোর সঙ্গে কাজের ক্ষেত্র তৈরি হবে ও তথ্যপ্রযুক্তি খাত থেকে রফতানি আয় বাড়বে।

বেসিসের সহ-সভাপতি ও ইন্টারন্যাশনাল মার্কেট ডেভেলপমেন্ট বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্বপ্রাপ্ত পরিচালক এম রাশিদুল হাসান বলেন, টেলিকম সফটওয়্যারের জন্য দুবাই একটি হাব হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এছাড়া বাংলাদেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তির বাজার হিসেবে সবচেয়ে ভালো হলো এশিয়া। সেই হিসেবে প্রতিবছর আয়োজিত জাইটেক্স প্রযুক্তি মেলা বাংলাদেশি কোম্পানিগুলোর জন্য বিশেষ গুরুত্ব বহন করে। আগের বছরগুলোতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো এই মেলা থেকে তাদের ব্যবসায় সম্প্রসারণের সুযোগ পেয়েছেন। যে কারণে প্রতিবছর অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে। আশাকরি এবারও তার ব্যতিক্রম হবে না।

এর আগে গত শনিবার তথ্যপ্রযুক্তি সপ্তাহে অংশগ্রহণ নিয়ে দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন কনসাল জেনারেল মাসুদুর রহমান, কনসাল ড. শাহ মোহাম্মদ তানভির মনসুর ও বাণিজ্য পরামর্শক ড. এ কে এম রফিক আহমেদ। সেখানে বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশনসহ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে সক্ষমতা ও সম্ভাবনা তুলে ধরা হয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন