বড় প্রতিষ্ঠানগুলোর নজর এখন বাংলাদেশ

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি: তথ্য-প্রযুক্তিতে বিনিয়োগের আগ্রহ নিয়ে বাংলাদেশে এসেছে নেদারল্যান্ডসের একটি প্রতিনিধি দল। আজ বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে অংশ নেন তাঁরা।
বেসিস সভাপতি বাংলাদেশ-নেদারল্যান্ডস বিজনেস ফোরাম গঠনের বিষয়ে আহ্বান জানান। নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল ক্রিশ্চিয়ান রেবারগেন ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ড রাষ্ট্রদূত যারবেন ডি ইয়ং এ সময় উপস্থিত ছিলেন। তাঁরা বলেন, বিনিয়োগ করার আগ্রহ নিয়েই তারা বাংলাদেশে এসেছেন।

বেসিস সূত্রে জানা গেছে, আজ ও আগামীকাল (৯ ও ১০ সেপ্টেম্বর) বাংলাদেশের প্রায় অর্ধশত কোম্পানির সঙ্গে শতাধিক বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিং করবে নেদারল্যান্ডসের প্রতিনিধিদল। বেসিস মিলনায়তনে নেদারল্যান্ডসের ৫টি প্রতিষ্ঠান বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন।
বেসিস আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, ‘সরকার তথ্য-প্রযুক্তিকে বেশি গুরুত্ব দিয়ে আসছে। এজন্য অবকাঠামোতে পরিবর্তন আনা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে। প্রত্যন্ত অঞ্চলের সাধারণ জনগণের হাতের মুঠোয় তথ্য-প্রযুক্তির সেবা পৌঁছে গেছে। সরকারের পাশাপাশি বেসিস ভূমিকা রাখছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, গবেষণা প্রতিষ্ঠান গার্টনার বাংলাদেশকে তথ্যপ্রযুক্তি সেবার পরবর্তী গন্তব্য হিসেবে বিশ্বের ৩০টি শীর্ষ দেশের অন্যতম বলে চিহ্নিত হয়েছে। বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগ ও নিজস্ব কার্যালয় স্থাপনের মাধ্যমে সেবার পরিধি বাড়াচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ, বেসিসের ওয়ান বাংলাদেশ ভিশনসহ সরকারি-বেসরকারি নানা উদ্যোগের কারণে নেদারল্যান্ডস বিশ্বের বিনিয়োগকারী প্রতিষ্ঠান তথা দেশগুলোর কাছে বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।

প্রতিমন্ত্রী সেমিনারে উপস্থিত নেদারল্যান্ডসের প্রতিনিধিদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ‘গত কয়েক বছর ধরে তথ্য-প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে বেসিস।’

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন