ই-কমার্সে বিক্রিত পণ্য পৌছে দিবে ডাক বিভাগ

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// স্থানীয় সরকার বিভাগ এবং একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের উদ্যোগে স্থাপিত ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং ডাক অধিদপ্তরের উদ্যোগে স্থাপিত পোস্ট ই–সেন্টারের মধ্যে সমন্বয় এবং সারাদেশে আর্থিক সেবাভূক্তির সম্প্রসারণের জন্য একটি কার্যকর আর্থিক সেবাভূক্তি মডেল তৈরীর উদ্যোগ নেয়া হয়েছে।

উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে ২১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং ডাক অধিদপ্তরের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক এ.বি.এম হুমায়ুন ।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে ডাক অধিদপ্তর এবং এটুআই প্রোগ্রামের যৌথ উদ্যোগে পোস্ট ই-সেন্টারও ডিজিটাল সেন্টার টেকসইকরণের লক্ষ্যে নতুন ই-সেবা তৈরী ও বাস্তবায়ন, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি, সেন্টারগুলোকে টেকসইকরণের লক্ষ্যে কারিগরী সহায়তা প্রদান, বাংলাদেশ ডাক বিভাগের ইলেকট্রনিক মানি ট্রান্সফার সেবার সম্প্রসারণের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া, পোষ্টাল লাইফ ইনস্যুরেন্স সেবার সম্প্রসারণ, পোস্টাল ব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে সমাজের সকল ধরণের মানুষের জন্য পূর্ণাঙ্গ আর্থিক সেবা নিশ্চিত করার জন্য বহুবিধ উদ্যোগ গ্রহণ করা হবে।

সামাজিক নিরাপত্তা কর্মসূচীর ভাতাসমূহ ইলেকট্রনিক উপায়ে প্রদানের লক্ষ্যেপ্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন/সংশোধনও মাঠ পর্যায়ে বাস্তবায়নের পাশাপাশি সরকারের অন্যান্য পেমেন্ট (যেমন: পেনশন, সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা) বায়ো-মেট্রিক্স পোষ্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে প্রদানের উদ্যোগ পর্যায়ক্রমে বাস্তবায়িত হবে।

এছাড়া সমঝোতা স্মারকের আওতায় ই-কমার্স-এর মাধ্যমে বিক্রীত পণ্যসামগ্রীর যথাস্থানে পৌছে দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ ডাক বিভাগের ডেলিভারী চ্যানেল ব্যবহার, ক্যাশ অন ডেলিভারী’র ক্ষেত্রে মূল্য সংগ্রহ এবং সংশ্লিষ্ট উদ্যোক্তা/প্রতিষ্ঠানের কাছে পৌঁছানোর জন্য পোস্টাল সেভিংস ব্যাংক বা মানি ট্রান্সফার সুবিধার ব্যবস্থা করা, পোষ্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে ইলেকট্রনিক পেমেন্টের সুযোগ তৈরী করা সম্ভব হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম,প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার, ডাক অধিদপ্তরের মহাপরিচালক জনাব এ.বি.এম হুমায়ুনএবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ জনাব নাঈমুজ্জামান মুক্তা। এছাড়া এটুআই এবং ডাক অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন