নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// সদ্য চালু হওয়া আন্তর্জাতিক মানের আইটি ইঞ্জিনিয়ারস্ এক্সামিনেশন (আইটিইই) বিশ্বের চাকরির বাজারে দরজা খুলে দিয়েছে।

সম্প্রতি জাপানি একটি আইটি কোম্পানি বাংলাদেশী আইটি পেশাদারদের নিয়োগ দিয়েছে। তারা এখানে স্থানীয়ভাবে আইটিইইতে স্নাতক সনদ অর্জনকারী।

ভিয়েতনাম ভিত্তিক জাপানি আইটি কোম্পানি ফার্মগিয়া সম্প্রতি বাংলাদেশের আইটি পেশাদারদের নিয়োগ দিয়েছে। ফার্মগিয়া কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা থাইহাই কোবাইসি বলেন, বিশ্বে আইটি ইঞ্জিনিয়ারের ঘাটতি আছে, বাংলাদেশ আইটি বিশেষজ্ঞদের ইংরেজিতে কথা বলতে সক্ষম হতে হবে। সেই সাথে মৌলিক প্রোগ্রামিংয়ের জন্য দক্ষ হতে হবে, বিষয়গুলি বিশ্বমান অর্জনের জন্য গুরুত্বপুর্ণ।
গত বছর আইটিইই পরীক্ষায় উত্তীর্ণ এম দস্তগীর হোসেন ও এম আসিফুল হকসহ ২১ জন বাংলাদেশী আইটি পেশাদারদেরকে ফার্মগিয়া কোম্পানি নিয়োগ দিয়েছে।

জাপানি আইটি কোম্পানিটির সিইও বাংলাদেশী স্নাতকদের দক্ষতার প্রশংসা করে বলেন, এই মাস বাংলাদেশে তাদের কোম্পানির শাখা একটি খোলা হয়েছে এবং ২০১৮ সালের শেষ পর্যন্ত তারা ৫০০ কর্মচারী নিয়োগ দিয়ে কোম্পানিটি সম্প্রসারণের আশা প্রকাশ করেন।

জাইকা-আইটিইই প্রকল্পের প্রধান উপদেষ্টা হাইদিও হৈয়া বলেন, বাংলাদেশে আইটিইই প্রবর্তনের প্রায় দুই বছর পর এখন পাশ করা বাংলাদেশী আইটি গ্র্যাজুয়েটরা আন্তর্জাতিক বাজারে চাকরি পেতে শুরু করেছেন। এটা স্থানীয় আইটি পেশাদারদের প্রচেষ্টার ফল পাচ্ছেন তারা, যা দেখতে ভালো লাগছে।

২০১৩ এবং ২০১৫ সালের মধ্যে অনুষ্ঠিত গত চারটি আইটিইই পেশাদার পরীক্ষায় এ পর্যন্ত ৮৩ জন বাংলাদেশী পাশ করেছে। দেশে পরবর্তী আইটিইই পরীক্ষা ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন