কঠিন পাসওয়ার্ড সহজে মনে রাখবেন যে পদ্ধতিতে

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// কঠিন পাসওয়ার্ড দিলে অনলাইনে বা কম্পিউটারে নিরাপত্তা বাড়ে, একথা এখন অনেকেই জানেন। কিন্তু কঠিন পাসওয়ার্ড মনে রাখা কঠিন। তাই এ কাজে অনেকেই সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন। পরবর্তীতে এসব সহজ পাসওয়ার্ডের সুযোগে হ্যাকাররা অনলাইনের নিরাপত্তা বিঘ্নিত করে। তবে গবেষকরা এর সমাধান বের করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

কঠিন পাসওয়ার্ড মনে রাখাও কঠিন। সম্প্রতি এ সমস্যার সমাধান করেছেন একদল গবেষক। এতে তারা জানিয়েছেন সহজেই পাসওয়ার্ড মনে রাখার জন্য সহজ উপায় রয়েছে আপনার হাতের নাগলেই। আর এটি হলো পরিচিত শব্দগুলোরই বানান বদলে দেওয়া।

কঠিন অপরিচিত অক্ষরের বদলে কয়েকটি শব্দ ব্যবহার করলে এ সমস্যার সমাধান সম্ভব। এছাড়া সহজ উপায়ে যেভাবে পাসওয়ার্ডকে কঠিন করা সম্ভব, তাও ব্যাখ্যা করেছেন গবেষকরা। এজন্য একটি পরিচিত সাধারণ শব্দকেই পাসওয়ার্ডের জন্য বেছে নেওয়া যেতে পারে। এরপর সে শব্দের কয়েকটি অক্ষর ইচ্ছেমতো বদলে দিতে হবে। যেমন “i”-এর বদলে “1,” বা “a”-এর বদলে “@” ব্যবহার করা। আরেকটি উপায় হলো পরিচিত শব্দের মাঝেই ইচ্ছেমতো স্পেস কিংবা অন্য কোনো ক্যারেক্টার প্রবেশ করানো।

পরিচিত শব্দের মাঝে পরিবর্তিত করে পাসওয়ার্ড তৈরি করলে তা মনে রাখা সহজ এবং পাসওয়ার্ড ক্র্যাকারদের পক্ষে সহজে ভাঙা সম্ভব নয় বলে জানাচ্ছেন গবেষকরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন