নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// মোবাইল ফোন বর্তমানে আমাদের নিত্যপ্রয়োজনীয় অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। তবে বিভিন্ন সময়ে এটিই নানা বিড়ম্বনার কারন হয়ে দাঁড়ায়। সম্প্রতি আমরা দেখেছি টেক্সাসে কিভাবে স্মার্টফোন পুড়েছে কিংবা আরও দেখেছি মোবাইল ফোন চার্জ দেওয়া অবস্থায় বিস্ফোরিত হওয়ার ঘটনা। তবে কিছু নিয়ম মেনে চললে এসকল সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। যুক্তরাষ্ট্রের ডিভাইস রিপেয়ারিং প্রতিষ্ঠান iFix কিছু টিপস তুলে ধরেছে ব্যবহারকারীদের জন্য।

১. নিম্নমানের ব্যাটারি থেকে দূরে থাকুনঃ সম্প্রতি টেক্সাসে স্যামসাং গ্যালাক্সি এস৪ মোবাইলের দুর্ঘটনার জন্য ব্যাটারি পরিবর্তনকেই দায়ী করা হয়। কেননা, কেনার পর এর ব্যাটারি পরিবর্তন করেছিলেন ফোনের মালিক। আর এই ব্যাপারে সতর্ক করেছে আইফিক্স। তাদের মতে, অরিজিনাল ব্যাটারি যেসব নিয়ম মেনে চলে, নকল বা নিম্নমানের ব্যাটারিতে কখনোই সেটি থাকে না। এছাড়া নিম্নমানের ব্যাটারি ব্যবহারের ফলে চার্জ সংক্রান্ত সমস্যায় পড়তে হয়। অনেক সময় অল্প কিছু সময় ব্যবহারের পর মোবাইল গরম হয়ে পড়তে পারে। আর তাই এসব সমস্যা এড়াতে সবসময় ব্যবহার করুন মানসম্পন্ন ব্যাটারি।

২. চার্জ দেওয়া অবস্থায় ফোন খোলামেলা জায়গায় রাখুনঃ চার্জ দেওয়া অবস্থায় কখনোই আপনার মোবাইল বা অন্য কোন ইলেক্ট্রনিক ডিভাইস বালিশ বা অন্য কিছু দিয়ে চেপে রাখবেন না। চার্জ দেওয়ার সময় মোবাইল ফোনে অতিরিক্ত তাপ উৎপন্ন হতে পারে। আর এই অবস্থায় মোবাইল ফোন ঢেকে রাখলে ক্ষতির আশঙ্কাই বেশি থাকে। আর তাই ঝামেলা এড়াতে সবসময় খোলামেলা স্থানে মোবাইল চার্জ দিন।

৩. মোবাইল ফোন ভিজে গেলে করনীয়ঃ ফোন ভিজে গেলে কিংবা ফোনে পানি প্রবেশ করলে অধিকাংশ ক্ষেত্রে সেটি সারিয়ে তোলা সম্ভব। তবে এরপরও সমস্যা থেকে যেতেই পারে। আর এর ফলে ফোনের অভ্যন্তরে শর্ট সার্কিটের মত ঘটনা ঘটতে পারে। ফলে পরবর্তীতে যে কোন দুর্ঘটনার সম্ভাবনা থেকে যায়। যেহেতু একজন সাধারণ ব্যবহারকারীর পক্ষে এই সমস্যা শনাক্ত করা সম্ভব নয়, তাই ফোন ভিজে গেলে নিয়ে যেতে হবে অনুমোদিত রিপেয়ারিং সেন্টারে।

৪. চার্জ দেওয়ার সময় খুব বেশি ব্যবহার করা যাবে নাঃ আমরা যখন ফোন ব্যবহার করি, তখন এতে তাপ উৎপন্ন হয়। আবার চার্জ দেওয়ার সময়ও তাপ উৎপন্ন হয়। ফলে চার্জ দেওয়ার সময় আপনি যদি আপনার ফোনে খুব বেশি কাজ করেন, তাহলে স্বাভাবিকের চেয়ে বেশি গরম হয়ে যেতে পারে আপনার ফোন। বিশেষ করে এই সময় গেম খেললে কিংবা ওয়াইফাই ব্যবহার করলে কিংবা খুব দুর্বল নেটওয়ার্ক সিগন্যালে ফোন করার চেষ্টা করলে। কারন এই কাজগুলোতে প্রয়োজনের থেকেও বেশি কাজ করতে হয় মোবাইল ফোনের। ফলে আপনার ফোন অতিরিক্ত তাপ নিঃসরণ শুরু করতে পারে। আর এর ফলে মোবাইল ব্যাটারির উপর বাড়তি চাপ পড়ে। ফলে চার্জ হতে বেশি সময় লাগে, ব্যাটারির স্থায়িত্ব হ্রাস পায় এবং একই সাথে ব্যাটারি চার্জারেরও ক্ষতি হতে পারে। আর তাই আপনি কাজ করার সময় যদি দেখেন ফোন বেশ গরম হয়ে যাচ্ছে, তাহলে অবশ্যই সেটি রেখে দিন। তবে বালিশের নিচে রাখবেন না যেন !

৫. ফোন মেঝেতে পড়ে গেলে করনীয়ঃ অনেক সময় আমাদের হাত থেকে কিংবা অন্য কোনভাবে মাটিতে পড়ে যায় আমাদের প্রিয় মোবাইল ফোনটি। আর এরপর আমরা প্রথমেই দেখি ফোনটি অন হচ্ছে কিনা। অন হলে ধরে নিই কোন সমস্যা হয়নি। তবে আমাদের এই ধারণা একেবারেই ভুল। কেননা বাইরের অংশে কোন ক্ষতি না হলেও অনেক সময় ভেতরের বিভিন্ন কমপোনেন্ট ক্ষতিগ্রস্ত হতে পারে। বিভিন্ন যন্ত্রাংশে ফাটল ধরার মত ঘটনাও ঘটতে পারে, ক্ষতিগ্রস্ত হতে পারে ব্যাটারিও। আর তাই এমন ঘটনা ঘটলে পরবর্তীতে যেকোন দুর্ঘটনা এড়াতে আপনার ফোনটিকে একবার চেক আপ করিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে আইফিক্স।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন