সেলফি স্টিক সম্পর্কে ৭টি দারুণ তথ্য

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সেলফি দারুণ জনপ্রিয় হওয়ার পর বেশ চাহিদাসম্পন্ন হয়েছে সেলফি স্টিক। অনেকেই ভাবেন, সেলফি জনপ্রিয় হওয়ার পরই এই স্টিকটি বানানো হয়েছে। আসলে মোটেও তা নয়। এটা নতুন কোনো ধারণা নয়। এখানে জেনে নিন সেলফি স্টিক সম্পর্কে কিছু অজানা তথ্য।

১. এর শুরু সেই ১৯৮০র দশকে। মিনোলটা ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠানের এক ফটোগ্রাফার হিরোশি ইউয়েদা ছবি তোলার জন্যে একটি লম্বা স্টিক তৈরি করেন। তখন ‘সেলফি’ শব্দটি ব্যবহার করা হতো না। এই স্টিকটি বানানো হয়েছিল ছোট আকারের ক্যামেরা দিয়ে ছবি তোলার কাজে। তবে তা ট্রাইপড মাউন্টে ব্যবহার করতে চেয়েছিলেন। ১৯৮৩ সালে এর প্যাটেন্ট করেন ইউয়েদা। তিনি প্যারিসে তার পরিবারসহ একটি ছবি তোলের এর ব্যবহারে। ওটা সেলফি ছিল, কিন্তু শব্দটির ব্যবহার ছিল না।

২. একটি স্টিকের মাথায় ক্যামেরাটি রেখে ছবি তোলা হবে- এ ধারণাকে আরো পোক্ত করেন ওয়েন ফ্রম। ২০০৪ সালে তিনি কুইক পড নামে একটি জিনিস তৈরি করেন। ২০০০ সালের দিকে এ নিয়ে কাজ শুরু করেন তিনি। তখন ইউয়েদার আইডিয়া ধামাচাপা পড়ে গেছে। তিনি পরিবার নিয়ে ইউরোপ ভ্রমণে বেরিয়ে অন্যদের ছবি তুলে অনুরোধ করতে করতে অস্থির হয়ে পড়লেন। তাই এ ঝামেলা থেকে বাঁচতে নিজেই ছবি তুলতে বানালেন কুইক পড।

৩. আধুনিক সেলফি স্টিক একটা দারুণ প্রকৌশল পেলো ২০১৪ সালে। এর ব্যবহারে সহজে মোবাইলে ছবি তোলার ব্যবস্থা সবাইকে পাগল করে দিলো। আর এ জন্যে টেইলর সুইফট এবং স্ন্যাপচ্যাটের কথা না বললেই নয়। টাইম ম্যাগাজিনের তালিকায় ওই বছরের সেরা ২৫টি আবিষ্কারের একটি সেলফি স্টিক।

৪. ২০১৫ সালে ডিজনি ল্যান্ড থিম পার্কে সেলফি স্টিক নিষিদ্ধ করলো কর্তৃপক্ষ। আনলেও তা প্রবেশদ্বারে রেখে আসতে হয় এবং যাওয়ার সময় নিয়ে যেতে হয়। ২০১৫ সালে বেশ কয়েকটি মিউজিক শো-এ নিষিদ্ধ হয় সেলফি স্টিক।

৫. আরেকটি বিখ্যাত বিনোদন পার্ক সিক্স ফ্ল্যাগস একই নিয়ম চালু করলো। সেখানে নিরাপত্তাজনিত কারণে নিষিদ্ধ হলো সেলফি স্টিক। এ বছর ডেভেলপার কনফারেন্সে সেলফি স্টিক নিষিদ্ধ করেছে অ্যাপল।

৬. ২০১৫ সালের সেপ্টেম্বরে ঘটনা। মৃত্যু ঘটলো মহা জনপ্রিয় সেলফি স্টিকের। সত্যিকার অর্থেই এটি মানুষের জীবনের জন্যে হুমকি হয়ে দেখা দিলো। বিপজ্জনক পরিবেশ এবং পরিস্থিতিতে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারালেন ১২ জন। তীব্র বেগে ছুটে আসা ট্রেনের সামনে দাঁড়িয়ে, ধেয়ে আসা ষাঁড়ের সামনে ইত্যাদি পরিস্থিতিতে সেলফি স্টিকে ছবি তুলতে গিয়ে মারা গেলেন তারা। একে আমেরিকায় নিষিদ্ধ করা হলো।

৭. ২০১৫ সালের অক্টোবর থেকে মোবাইল নির্মাতারা এমন সব স্মার্টফোন বানানোর পরিকল্পনা নিয়েছে যা দিয়ে সেলফি তুলতে সেলফি স্টিকের প্রয়োজন পড়বে না। কাজেই সেলফি স্টিক ব্যবহারে এখন নিরুৎসাহিত করা হচ্ছে।
সূত্র : এমএসএন

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন