১৩ বছরের কমবয়সী শিশুরাও ফেসবুকে!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সামাজিক যোগাযোগ সাইট হিসাবে ফেসবুক এখন সবার মুখে মুখে। ব্যবহারকারীর দিক থেকে ছোট বড় সকলেই ফেসবুক ছাড়া ঘন্টাখানেকও থাকতে পারে না। তবে ১৩ বছরের কম বয়সী শিশুরাও যে ফেসবুক ব্যবহার করে এটি ভাবতে কিছুটা অবাকই হতে হয়।

ভারতে ১৩ বছরের কম বয়সী শিশুরাও ফেসবুক ব্যবহার করছে বলে দাবি করেছে ইন্টেল সিকিউরিটি। ফেসবুকে ব্যবহারকারীর বয়স সর্বনিম্ন ১৩ হলেও ইন্টেল সিকিউরিটি গবেষণায় দেখা যায় এর নিচেও অনেক ভারতীয় ফেসবুক একাউন্ট চালাচ্ছেন।

অভিভাবক ও কিশোর সহ ২৩৭০ জনের উপর এই গবেষণা চালানো হয়। সেখানে দেখা যায় ৭৭ শতাংশ কিশোর স্বীকার করে যে তারা ১৩ বছর হওয়ার আগেই ফেসবুক একাউন্ট খুলেছে। এছাড়া আরো দেখা যায় দেশটির ফেসবুক ব্যবহারকারী কিশোর-কিশোরীদের মধ্যে ৮১ শতাংশই ৮-১৬ বছর বয়সী যা যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের চেয়ে অনেক বেশি।

আরও পড়ুন: সহজে সব খুঁজে পাওয়ার ব্যবস্থা করেছে ফেসবুক

এর মাঝে ৬৯ শতাংশ শিশু জানায় তারা নিজেদের ছবি প্রকাশ করেছে, ৫৮ শতাংশ ইমেইল অ্যাড্রেস দিয়েছেন, ৪৯ শতাংশ শিশু নিজেদের স্কুলের নাম প্রকাশ করেছে, ৪৬ শতাংশ নিজেদের জন্মতারিখ এবং ৪২ শতাংশ শিশু তাদের মোবাইল নাম্বার দিয়েছেন।

 

ইন্টেল সিকিউরিটি ইন্ডিয়া গ্রুপের হেড অফ অপারেশনস ভেনকাত কৃষ্ণাপুর বলেন, স্মার্টফোন ও ল্যাপটপের সহজলভ্যতার কারণে এখন এটি খুবই সহজ হয়ে পড়ছে এবং ইন্টারনেটে অনেক তথ্য পাওয়া যাচ্ছে। প্রযুক্তির মাধ্যমে শিক্ষার বিষয়ে অভিভাবেকের নিয়ন্ত্রণ ও তাদের তৎপরতাই আসলে সবচেয়ে বড় ভূমিকা রাখবে।

আরও পড়ুন: ফোনের ব্যাটারির ‘শত্রু’ ফেসবুক!

পরিসংখানের প্রায় অর্ধেক (৪৪%) শিশুরা জানায়, তারা অনলাইনে পরিচয় হওয়া কোনো ব্যক্তির সঙ্গে বাস্তবে দেখা করতে রাজি আছেন।

গবেষণায় আরো জানা যায়, ৮৬ শতাংশ অভিভাবক অনলাইনে তাদের সন্তানরা কি করছে সে ব্যাপারে খোঁজ নিয়ে থাকেন। অন্যদিকে ৪৩ শতাংশ শিশু অনলাইনে তাদের প্রকৃত নাম ব্যবহার করেনা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন