কৃত্রিম নাকে পাওয়া যাচ্ছে গন্ধ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// চোখের বিকল্প হিসেবে ক্যামেরা, মুখের বিকল্প হিসেবে স্পিকার কিংবা কানের বিকল্প হিসেবে মাইক্রোফোনের মতো যন্ত্রের উদ্ভাবন হয়েছে বহুদিন আগেই। কিন্তু গন্ধ শোকার জন্য নাকের কার্যকর বিকল্প ছিল না। এবার সে ঘাটতি পূরণ হলো কৃত্রিম নাকের আবিষ্কারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওইয়ার্ড।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ভিত্তিক প্রতিষ্ঠান সিটুসেন্স সম্প্রতি একটি ছোট আকারের চিপ তৈরি করেছে। এ চিপ থেকে বাতাসের গন্ধের অস্তিত্ব জানা যাবে। এ যন্ত্রটি দিয়ে খাবারের বিশুদ্ধতা পরীক্ষাসহ গুরুত্বপূর্ণ বহু কাজ করা যাবে বলে মনে করছেন গবেষকরা।

নির্মাতা প্রতিষ্ঠান সিটুসেন্স-এর সিটিও জ্যান স্কনর জানান, তাদের এ গন্ধ সংবেদনশীল চিপটি তৈরির প্রাথমিক উদ্দেশ্য হলো খাবার পচন রোধ করা। খাবারের একটি ক্ষুদ্রাংশে পচন ধরলে তা দ্রুত অন্য অংশগুলোকে পচিয়ে ফেলে। এক্ষেত্রে খাবারের গন্ধ ক্রমাগত পরীক্ষা করে যদি পচনের খোঁজ পাওয়া যায় তাহলে দ্রুত সে পচন ধরা অংশকে সরিয়ে ফেলা যাবে। এতে বাকি খাবার পচনের হাত থেকে রক্ষা করা যাবে।
গন্ধ বিশ্লেষণে সক্ষম এ চিপটিকে পরবর্তীতে আরও বহু কাজে ব্যবহার করা যাবে। এতে নানা ক্ষেত্রে মানুষের সক্ষমতা আরো এক ধাপ এগিয়ে যাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন