প্রতিবেশী আপনার ইন্টারনেট চুরি করছে কি?

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// হঠাৎ ওয়াইফাই ইন্টারনেটের গতি কমে গেছে? ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার যদি জানায় তারা গতিতে কোনো পরিবর্তন আনেনি তার পরেও আপনার ইন্টারনেটের গতি অজ্ঞাত কারণে কমে গেছে। তাহলে প্রতিবেশী কেউ আপনার ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করছে কি না, তা লক্ষ করুন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

যেভাবে ধরবেন ইন্টারনেট চোর
আপনার ইন্টারনেট রাউটারে লগইন করুন। এরপর সেখানে যে গ্যাজেটগুলো সংযুক্ত রয়েছে সেগুলোর তালিকাটি দেখুন। এতে যদি আপনার অপরিচিত কোনো গ্যাজেট থাকে তাহলে বুঝবেন সেটি আপনার ইন্টারনেট অজান্তেই ব্যবহার করছে।
আপনি যদি রাউটারের সেটিংগুলো ঠিকঠাক বুঝতে না পারেন তাহলে এর সঙ্গে যে ম্যানুয়াল আছে সেটি দেখুন। এতেই বিস্তারিত লেখা পাওয়া যাবে। রাউটারের ম্যানুয়াল পাওয়া না গেলে অনলাইনে খুঁজে দেখতে পারেন।
প্রতিবেশী আপনার ইন্টারনেট চুরি করছে কি?
ইন্টারনেট চুরি থামান
আপনার আশপাশের কোন বাড়ি বা অফিস থেকে ইন্টারনেট চুরি হচ্ছে তা আপনার পক্ষে সরাসরি ধরা সম্ভব নাও হতে পারে। এক্ষেত্রে আপনার কাজ হবে রাউটার থেকে সন্দেহজনক গ্যাজেটটিকে বিচ্ছিন্ন করে দেওয়া এবং ভবিষ্যতে যেন এটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে না পারে সেজন্য নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন করা। এজন্য অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে নিয়মিত। এছাড়া ব্যবহার করা না হলে রাউটারটি বন্ধ রাখুন। শুধু ব্যবহারের সময়েই চালু রাখুন। এতে ইন্টারনেট চোর নিরুৎসাহিত হবে।
পাশাপাশি রাউটারের অন্যান্য নিরাপত্তা ব্যবস্থাও বৃদ্ধি করুন। সংযোগ যেন নিরাপদ প্রটোকলের মাধ্যমে হয় সেটি দেখে নিন। রাউটারের কোনো নিরাপত্তা ত্রুটির কারণে যেন ইন্টারনেট চোর সুযোগ না পায় সেজন্য রাউটারটি ফ্যাক্টরি রিসেট করুন

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন