রাজশাহী প্রতিনিধি, টেকজুম ডটটিভি: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ বলেছেন, গত নির্বাচনে কয়েক জায়গায় ইভিএমের ভোট নিয়ে ত্রুটি দেখা দেওয়ায় আপাতত এ পদ্ধতিতে ভোটগ্রহণ বন্ধ রয়েছে। কিন্তু যত তাড়াতাড়ি সম্ভব ত্রুটি সারিয়ে আগামী সব নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

গতকাল রাজশাহী নগরীর নানকিং দরবার হলে ‘প্রার্থী বাছাই ব্যবস্থাপনা ও ফল ব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক অভিজ্ঞতা-বিনিময় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। কর্মশালায় রাজশাহী বিভাগের ৮ জেলার প্রশাসন ও নির্বাচন কর্মকর্তারা অংশ নেন। সিইসি বলেন, আগামী নির্বাচনে ক্যান্ডিডেট ম্যানেজমেন্ট সিস্টেমস (কেএমএস) ও রেজাল্ট ম্যানেজমেন্ট সিস্টেমস (আরএমএস) সফটঅয়্যারের মাধ্যমে কাজ হবে। গত উপজেলা নির্বাচনে এ দুটি সফটঅয়্যারের পরীামূলক প্রয়োগ হয়েছে।

সিইসি জানান, সফটঅয়্যার দুটি কার্যকর হলে প্রার্থীর মনোনয়নপত্র উত্তোলন, দাখিল, প্রত্যাহার এবং হলফনামাসহ যে কোনো তথ্য আপডেট করার সঙ্গে সঙ্গে তা কমিশনে বসেই দেখা যাবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভুয়া ভোটার এখন কাল্পনিক বিষয়। ছবিসহ জাতীয় পরিচয়পত্র এবং ফিঙ্গারপ্রিন্টের মধ্য দিয়ে কমিশন এ বিষয়টি সুদৃঢ় করেছে। একই ব্যক্তির দুই জায়গায় ভোটার হওয়ার এখন আর কোনো সুযোগ নেই।

ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি জানান, এখানে ডি লিমিটেশনের কাজ এখনো শেষ হয়নি। স্থানীয় সরকার মন্ত্রণালয় এ কাজটি করছে। তারা কাজটি শেষ করে কমিশনকে জানালে ৩-৪ মাসের মধ্যেই ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন