স্মার্টফোনের জন্য গুগলের বাংলা কি–বোর্ড

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সার্চ ইঞ্জিন গুগল এবার স্মার্টফোনে বাংলা লেখার জন্য কি-বোর্ড চালু করেছে। গুগল ইন্ডিক কি-বোর্ড নামের অ্যাপের সহায়তায় যে কেউ চাইলেই স্মার্টফোনে বাংলা লিখতে পারবেন। এ সেবাটি এর আগে গুগল ট্রান্সলেটে চালু করা হয়। গুগল ট্রান্সলেটে গিয়ে বাংলা নির্বাচন করে আলাদা কোনো ধরনের বাংলা কি-বোর্ড ছাড়াই গুগলের তৈরি নিজস্ব বিল্ট-ইন কি-বোর্ডের সাহায্যে বাংলা লেখার সুবিধা আছে।

এবার এ সুবিধাটি অ্যাপে যুক্ত করা হয়েছে। এর ফলে এখন এ অ্যাপটি স্মার্টফোনে ইনস্টল করে বাংলা লিখতে পারবেন ব্যবহারকারীরা। নতুন এ সেবাটি চালুর বিষয়ে গুগলে কান্ট্রি ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্ট খান মোহাম্মদ আনোয়ারুস সালাম প্রথম আলোকে বলেন, সম্প্রতি গুগলের তৈরি ‘গুগল ইন্ডিক কি-বোর্ড’ অ্যাপে বাংলা কি-বোর্ড যুক্ত হয়েছে। এখন থেকে স্মার্টফোনে এ অ্যাপটি ইনস্টল করেই বাংলা নির্বাচন করে বাংলা লেখা যাবে। বাংলা লেখার ক্ষেত্রে অ্যাপটিতে ফোনেটিক লেআউট ব্যবহার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

গুগলের বাংলার নানা কার্যক্রম বাড়ানোর ক্ষেত্রে নতুন এ সেবাটি ব্যবহারকারীদের জন্য স্মার্টফোনে বাংলা লেখার বিষয়টি আরও সহজ সেবা দেবে উল্লেখ করে খান মোহাম্মদ আনোয়ারুস সালাম জানান, যাঁরা এখনো স্মার্টফোনে বাংলা লেখার ক্ষেত্রে সমস্যায় আছেন বা অন্য কোনো অ্যাপ ব্যবহার করছেন না, তাঁরা চাইলেই গুগলের এ অ্যাপটি ব্যবহার করে স্মার্টফোনেই সহজে বাংলা লিখতে পারবেন। সেবাটি পেতে চাইলে গুগল প্লে স্টোর (https://goo.gl/Yk7YMq) থেকে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে বাংলা নির্বাচন করতে হবে। বাংলা ছাড়া এ কি-বোর্ডের সাহায্যে ইংরেজি, অসমীয়া, গুজরাটি, হিন্দি, কানাড়ি, মালায়েম, মারাঠি, ওডিশা, পাঞ্জাবি, তামিল ও তেলেগু ভাষায় লেখা যাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন