বায়ুমন্ডলে দ্রুতহারে বাড়ছে গ্রিনহাউজ গ্যাস

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি: ১৯৮৪ সালের পর থেকে বায়ুমন্ডলে অতি দ্রুত হারে বাড়ছে বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী গ্রিনহাউজ গ্যাস। ২০১৩ সালে রেকর্ড পর্যায়ে পৌঁছেছে কার্বন ডাই অক্সাইডের মাত্রা। নতুন একটি গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

এতে দেখা গেছে, ১৯৮৪ সালের পর থেকে ২০১২-১৩ সালের মধ্যে বায়ুমন্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব সবচেয়ে দ্রুতহারে বেড়েছে।এর মাত্রা এখন ১৪২ শতাংশ।

তবে কার্বনের মাত্রা বাড়লেও বিশ্বের গড় তামপাত্রা একই হারে বাড়েনি। একারণে বিশ্ব ঊষ্ণায়ন থেমে গেছে বলে দাবি করছেন অনেকেই।

কিন্তু ওয়ার্ল্ড মেটেওরোলোজিক্যাল অর্গানাইজেশনের (ডব্লিউএমও) বায়ুমন্ডল গবেষণা বিভাগের প্রধান ওকসানা তারাসোভা বলছেন, “জলবায়ু ব্যবস্থা সোজাসাপ্টা নয়, এটি সবসময় একইরকমও থাকে না। বায়ুমন্ডল কিংবা তাপমাত্রায় যে এর প্রতিফলন ঘটবেই তাও নয়। কিন্তু মহাসাগরের তাপমাত্রা সম্পর্কিত প্রতিবেদনগুলোর দিকে তাকালে দেখা যাবে সব তাপ সেখানই সঞ্চিত হচ্ছে”।

নির্গত গ্রিনহাউস গ্যাসের অর্ধেকই শোষিত হয় সাগর, গাছ এবং এ ধরনের কিছু পার্থিব জিনিসে।

গ্রিনহাউজ গ্যাসের ক্ষতিকর প্রভাব ঠেকাতে বিশ্বব্যাপী একটি জলবায়ু চুক্তির প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছে ওয়ার্ল্ড মেটেওরোলোজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও)। তবে যুক্তরাজ্য বলছে, এ ধরনের একটি চুক্তি করে বাধ্যতামূলকভাবে কার্বন নির্গমন কমানোর লক্ষ্য পূরণ নাও হতে পারে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন