‘ব্রেক-আপ’ টুল পরীক্ষা করছে ফেইসবুক

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// ব্যক্তিগত সম্পর্কে সৃষ্ট তিক্ততার কষ্ট কমাতে সহায়ক হবে এমন সফটওয়্যার টুল পরীক্ষা করা হচ্ছে বলেই জানিয়েছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফেইসবুকের পরীক্ষাধীন নতুন এ টুলটির নাম দেওয়া হয়েছে ‘ব্রেক-আপ’ টুল।

এখন সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর প্রাক্তন সঙ্গী/সঙ্গীনীকে ফেইসবুকে এড়াতে হয় আনফ্রেন্ড অথবা ব্লক-এর সাহায্য নেওয়া হয়। কিন্তু সমস্যা হচ্ছে, যাকে ব্লক বা আনফ্রেন্ড করা হচ্ছে, তিনি বিষয়টি ধরতে পারেন।

কিন্তু ফেইসবুকের পরীক্ষাধীন নতুন ব্রেক-আপ টুলের মাধ্যমে একজন গোপনীয়তা অবলম্বন করেই তার কোন বিষয়গুলো প্রাক্তন সঙ্গী/সঙ্গীনী দেখতে পারবেন, তা ঠিক করে দিতে পারবেন।

এ টুলটির মাধ্যমে যা যা করা সম্ভব হবে-

১. প্রাক্তন সঙ্গী/সঙ্গীনীকে ব্লক বা আনফ্রেন্ড না করেই তাকে এড়ানো সম্ভব হবে, তার নাম ও প্রোফাইল পিকচার তেমন একটা দেখাবে না ফেইসবুক। এ ছাড়াও নিউজফিডে তাদের স্টোরি দেখা যাবে না। এমনকি অন্য কোনো ব্যক্তি তাদেরকে ট্যাগ করে মেসেজ লিখলে বা ছবি পোস্ট করলেও তার নাম দেখাবে না সামাজিক মাধ্যমটি।

২. যিনি এ সেবাটি ব্যবহার করবেন, তার স্ট্যাটাস আপডেট, ছবি, ভিডিও ইত্যাদি প্রাক্তন সঙ্গী/সঙ্গীনীর নিউজফিডেও কম দেখানো হবে।

৩. এ সেবাটির ব্যবহারকারীরা এডিট অপশনের মাধ্যমে ঠিক করে দিতে পারবেন, তার কোন পুরানো পোস্টগুলো প্রাক্তন সঙ্গী/সঙ্গীনী দেখতে পারবে এবং চাইলে পুরানো পোস্ট থেকে নিজেকে আনট্যাগ করতে পারবেন।

ব্রেক-আপ টুলস প্রসঙ্গে ফেইসবুকের পণ্য বিভাগের পরিচালক কেলি উইন্টার্স বলেন, “এ কাজটি হচ্ছে সেসব মানুষের জন্য আমাদের সম্পদ সম্প্রসাড়িত করার চলমান প্রচেষ্টার অংশ একটি, যারা জীবনের কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা আশা করছি, এই টুলগুলো ফেইসবুকে মানুষদের সম্পর্কে ইতি টানার ব্যাপারে সাহায্য করবে।”

বর্তমানে যুক্তরাষ্ট্রের মোবাইল ফেইসবুক ব্যবহারকারীরা সেবাটি পরীক্ষা করে দেখতে পারছেন বলেই জানিয়েছে বিবিসি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন