থ্রিডি প্রিন্টিংয়ের সহায়তায় সফল অপারেশন

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// থ্রিডি প্রিন্টিংয়ের সাহায্যে এক নারীর মস্তিষ্কের মডেল দেখে সফল অপারেশন করেছেন সার্জনরা। সম্প্রতি জীবন রক্ষাকারী এ অপারেশনে সফল সার্জনরা জানিয়েছেন, আগে থেকেই থ্রিডি প্রিন্টিংয়ের সাহায্যে মস্তিষ্কের যে স্থানে অপারেশন করা হবে, তার একটি মডেল তৈরি করা হয়। পরবর্তী সময়ে সেটি দেখেই ওই নারীর মস্তিষ্কের অপারেশন করেন সার্জনরা। বিশেষ করে মস্তিষ্কের গুরুত্বপূর্ণ অপারেশনের ক্ষেত্রে অতিরিক্ত নানা ধরনের সতর্কতা নিয়ে থাকেন সার্জনরা। তাই দুর্বল ও কঠিন মস্তিষ্কে অপারেশনের ক্ষেত্রে আগে থেকেই অবস্থান জানাটা জরুরি হয়ে পড়ে।

এবার সেটিই করা গেল থ্রিডি প্রিন্টিংয়ের সহায়তায়। থ্রিডি প্রিন্টিং নিয়ে গবেষণা করছেন এমন একদল গবেষক জানান, রোগীদের ওষুধ থেকে শুরু করে চিকিৎসকদের সব ধরনের সহায়তা করতে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিকে দারুণভাবে কাজে লাগানো সম্ভব। নতুন এ সফল অপারেশনটি তারই একটি প্রমাণ।

পুরো প্রক্রিয়াটি নিয়ে কাজ করা নিউইয়র্কের জ্যাকবস ইনস্টিটিউট ইন বাফেলোর প্রধান চিকিৎসা কর্মকর্তা আদনান সিদ্দিকী জানান, শুরুতে স্ক্যান করে মস্তিষ্কের যে জায়গাটিতে আমরা অস্ত্রোপচার করতে চেয়েছি, সেখানকার থ্রিডি প্রিন্টিং করি। যাতে করে নিখুঁতভাবে অপারেশনটি করা যায়। যেহেতু রোগী অনেক দুর্বল ছিলেন, তাই অগ্রিম সতর্কতা হিসেবে আমাদের এ কাজটি করতে হয়েছে। নিখুঁত প্রতিলিপি বা রেপ্লিকা তৈরি করে এ ধরনের গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার করার ফলে চিকিৎসকদের পক্ষে আরও নিরাপদ ও সতর্ক থাকা যায় বলেও উল্লেখ করেন তিনি।

থ্রিডি প্রিন্টিংকে কাজে লাগিয়ে মানুষের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ–প্রত্যঙ্গের মডেল বানিয়ে অস্ত্রোপচার করা যেতে পারে বলে উল্লেখ করেন আদনান সিদ্দিকী। তিনি বলেন, ‘সার্জনের জন্য আগে থেকেই যদি কোথায় অপারেশনটি করার প্রয়োজন হচ্ছে, সেটির রেপ্লিকা দেখে নেওয়া যায়, তাহলে দারুণ হয়। অনেক হাসপাতালও এখন সার্জিক্যাল কাজে যুক্ত কর্মীদের এসব বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে, যা সত্যিই প্রযুক্তির সহায়তায় উন্নত চিকিৎসার দারুণ এক অধ্যায়।’
বিবিসি

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন