একদিনেই শেষ ৫ ডলারের ‘রাসবেরি পাই’

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// একদিনের মধ্যেই বিক্রি হয়ে গেছে রাসবেরি পাই-এর নতুন সংস্করণের পাঁচ ডলার মূল্যের কম্পিউটার ‘রাসবেরি পাই জিরো’। বৃহস্পতিবার অনলাইনে লঞ্চ করা হয়েছিল এ কম্পিউটারটি।

এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নতুন রাসবেরি পাই জিরো কম্পিউটারটি, ২০১২ সালে বাজারে আসা রাসবেরি পাই মডেলের কম্পিউটারের মূল্যের সাত ভাগের এক ভাগ।

জিরো’র এই সাফল্য প্রসঙ্গে রাসবেরি পাই-এর জনসংযোগ প্রধান লিজ আপটন এক ইমেইল বার্তায় বলেছেন, “ছাড়ার ঘোষণার পরপরই স্টোরে যে ভিড় সৃষ্টি হয়েছিল, সেটি দেখে আমরা বিস্মিত। এখন আরও জিরো তৈরি করা হচ্ছে এবং আমরা এগুলো তৈরি চালিয়ে যাবো, কিন্তু চাহিদার সঙ্গে তাল মেলানো সম্ভব হবে কিনা সে বিষয়ে আমরা চিন্তিত!”

আপটন আরও জানিয়েছেন, ডিভাইস থেকে যা মুনাফা হবে, তা শিক্ষকদের প্রশিক্ষণ, শিশুদের কম্পিউটার কোড শেখানো হয় এরকম স্থানে, বিভিন্ন চলমান কোড ক্লাব এবং বিনামূল্যের শিক্ষা সম্পদের জন্য দান করা হবে।

বিক্রি বাদেও নিজেদের সাময়িকী ম্যাগপাই-এর ডিসেম্বর সংখ্যার সঙ্গে দশ হাজার নতুন ডিভাইস বিনামূল্যে দিয়েছে রাসবেরি পাই। সিএনএন জানিয়েছে, ম্যাগপাই সাময়িকীর ডিসেম্বরের সব সংখ্যাও ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।

রাসবেরি পাই কম্পিউটার মূলত একটি মাদারবোর্ড, যেটির সঙ্গে অন্যান্য ডিভাইস যুক্ত করা সম্ভব হয়। নতুন ছোট আকৃতির রাসবেরি পাই জিরো ব্যবহারের জন্য গ্রাহককে ডিভাইসটির মাইক্রো-এসডি কার্ড স্লটের মাধ্যমে ডেটা স্টোরেজ এবং নিজের মনিটর এবং কিবোর্ড যুক্ত করতে হবে।

লিনাক্স অপারেটিং সিস্টেমের বিশেষ সংস্করণ রাসবিয়ান ওএস চালিত রাসবেরি পাই জিরো-তে রয়েছে ১ গিগাহার্টজ প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম এবং মাইনক্রাফট, স্ক্র্যাচ এবং সনিক পাই-এর মতো কোডিং শেখার নানা অ্যাপ্লিকেশন। এ ছাড়াও ডিভাইসটির মাধ্যমে যাতে গ্রাহকরা এইচডি ভিডিও দেখতে পারেন, সেজন্য এতে ছোট এইচডিএমআই সকেট রয়েছে বলেই জানিয়েছে সিএনএন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন