মজিলা ফায়ারফক্সের কয়েকটি সুবিধা ০২

0

ইন্টারনেট বিশ্বে ব্যাপকভাবে ব্যবহার হওয়া ব্রাউজার ‘মজিলা ফায়ারফক্স’। গতি ও নকশা এবং প্রয়োজনীয় অনেক সুবিধা যুক্ত করে অন্যান্য ব্রাউজার থেকে স্বতন্ত্র হিসেবে পরিচিতি দিয়েছে এ ব্রাউজারকে। ২০০৪ সালে ব্যবহারকারীদের জন্য ফায়ারফক্স বাজারে ছাড়ে মজিলা। বলা যায় বাজারে আসার পরপরই বাজার মাত করে এ ব্রাউজার। ইন্টারনেট বিশ্বে বা সাইবার বিশ্বে চমকে দেয়া এ ব্রাউজারটি তৈরি করেন ১৯ বছর বয়সী এক তরুণ কমপিউটার বিজ্ঞানী, নাম ব্লেইক রস। প্রথমে বেস্নইক নেটস্কেপ দিয়েই কাজ শুরু করেন। ২০০২ সালে নেটস্কেপের ওপেনসোর্সভিত্তিক একটি সংস্করণ তৈরির সিদ্ধান্ত নেয়া হয় এবং কাজ সম্পূর্ণ শেষ হওয়ার পর নেটস্কেপের নাম পরিবর্তন করে রাখা হয় ফায়ারফক্স। পরে নির্মাতা প্রতিষ্ঠানের নাম যুক্ত করে এর নাম হয় মজিলা ফায়ারফক্স। ফায়ারফক্স বাজারে ছাড়ার ২৪ ঘণ্টার মধ্যে ২০ লাখবার ডাউনলোড করা হয় ব্রাউজারটি। সময়ের সাথে এর জনপ্রিয়তা বাড়তে থাকে এবং একসময় মাইক্রোসফটের অধিক জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লরারকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করে। অবশ্য ব্লেইক কাজ করার জন্য স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেয়। এখানে ফায়ারফক্সের বিভিন্ন সুবিধা নিয়ে দুই পর্বে আলোচনা করা হবে।

ফায়ারফক্সের অ্যাড-অনস
ফায়ারফক্সের অ্যাড-অনস টুলবারের ব্যবহার ফায়ারফক্সকে আরও সহজ এবং জনপ্রিয় করে তুলেছে। প্রতিটি অ্যাড-অনস মজিলা ফায়ারফক্সের হোমপেজের গুগল সার্চ বক্সে স্থাপন করুন এবং এন্টার করুন (চিত্র-১)। এ ধরনের কয়েকটি গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় অ্যাড-অনস নিয়ে নিচে আলোচনা করা হয়েছে ।

ই-মেইল নোটিফায়ার
ই-মেইলের ইনবক্স দেখার জন্য মেইল অ্যাকাউন্টে লগইন করতে হয়, কিন্তু ফায়ারফক্স ব্যবহারকারীরা এ কাজটি অ্যাকাউন্টে না ঢুকেও করতে পারেন। এজন্য ইয়াহু ব্যবহারকারীরা https://addons.mozilla. org/en-US/firefox/addon/yahoo-mail-notifier এবং জি-মেইল ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/ firefox/addon/gmail-notifier থেকে মেইল নোটিফায়ার ডাউনলোড করে নিলে (চিত্র-২) মেইল আসার সাথে সাথেই ফায়ারফক্সে সংকেত দিয়ে তা জানিয়ে দেবে। এটি ফায়ারফক্সে অ্যাড করার পর ই-মেইল অ্যাড্রেসটি দিয়ে পছন্দমতো একটি পাসওয়ার্ড দিতে হবে।

ওয়াপ সাইট
ওয়াপ সাইটগুলো মূলত তৈরি করা হয় মোবাইল ডিভাইসগুলোর জন্য, তবে ফায়ারফক্স ব্যবহারকারীরা একটি অ্যাড-অনস যুক্ত করে এ সুবিধাটি কমপিউটারেও পেতে পারেন। এ জন্য https://addons.mozilla. org/en-US/firefox/addon/wmlbrowser থেকে অ্যাড-অনসটি ডাউনলোড করে তা ইনস্টল করুন।

স্ক্রিন শট
বেশ কিছু সময়ই ওয়েবসাইটের একটি নির্দিষ্ট পেজ সংরক্ষণ করার প্রয়োজন হয়। এর জন্য বেশ কিছু সফটওয়্যার থাকলেও ফায়ারফক্স ব্যবহারকারীরা এভিয়ারি অ্যাড-অনস যুক্ত করে এ কাজটি সহজেই করতে পারেন। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/aviary-screen-capture-quick-la থেকে অ্যাড-অনসটি ডাউনলোড করে ইনস্টল করুন।

ইমেজ জুমিং
Ctrl++ চেপে ব্রাউজারের পেজ বা ছবি বড় করে দেখা যায়। তবে https://addons.mozilla.org/en-US/firefox/addon/image-zoom থেকে ইমেজ জুম অ্যাড-অনসটি ইনস্টল করে এ সুবিধা সহজেই পেতে পারেন।

ক্রিকেট স্কোর পর্যবেক্ষণ
বেশ কিছু ওয়েবসাইটে এখন ক্রিকেটের স্কোর লাইভ দেখা যায়। কিন্তু ওই ওয়েবসাইটগুলোতে না ঢুকেও ফায়ারফক্সের মাধ্যমেই এ আপডেট স্কোর দেখতে পারবেন। এজন্য https://addons. mozilla.org/en-US/firefox/addon/scorewatch থেকে স্কোর ওয়াচ নামে অ্যাড-অনসটি ইনস্টল করে নিতে পারবেন। এরপর ফায়ারফক্স রিস্টার্ট করলে স্ট্যাটাস বারের ডান দিকে একটি স্কোর আইকন আসবে। স্কোর ওয়াচ মেনু থেকে চলতি সব খেলার স্কোর দেখতে পারবেন (চিত্র-৩)। যে খেলাটির স্কোর দেখতে চান, তার ওপর ক্লিক করলে খেলার সম্পূর্ণ স্কোর দেখা যাবে। Performance থেকে Wicket Alert নির্বাচন করলে উইকেট পড়লেও আপনাকে দেখাবে। স্কোর সোর্স পরিবর্তন করতে পারেন স্কোর ওয়াচ মেনুর Source -এর ড্রপডাউন মেনু থেকে। কোনো চলতি খেলার সম্পূর্ণ স্কোর দেখতে স্কোর ওয়াচ মেনুর ওই খেলার ডানের Full Scorecard বাটনে ক্লিক করতে হবে।

ভিডিও ডাউনলোডার
বর্তমানে সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে ভিডিও দেখার সুবিধা থাকলেও এ থেকে ভিডিও ডাউনলোড করার স্বয়ংক্রিয় ব্যবস্থা নেই। এ কাজটি আইডিএম বা ইন্টারনেট ডাউনলোড ম্যানেজারের মাধ্যমে করা যায়। এছাড়া ইজি ইউটিউব ভিডিও ডাউনলোডার অ্যাড-অনসের মাধ্যমে ভিডিও ডাউনলোড করতে পারবেন। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/easy-youtube-video-downl-10137/ থেকে এটি ডাউনলোড করা যাবে।

ডাউনলোড করুন যেকোনো ফরম্যাটের ভিডিও
আপনি চাইলে এক ক্লিকেও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন। https://addons.mozilla.org/en-US/firefox/addon/one-click-to-download সাইট থেকে অ্যাড-অনসটি ফায়ারফক্সে ডাউনলোড করে যখন ইউটিউব থেকে কোনো ভিডিও পেস্ন করবেন, তখন ভিডিওটির নিচের দিকে তিনটি ফরম্যাটের আইকন থাকবে ডাউনলোড করার জন্য। যেমন- এফএলভি (ঋখঠ), থ্রি জিপি (3gp), এমপি ফোর (MP4) ইত্যাদির যেকোনো একটিতে ক্লিক করলেই আপনার নির্ধারিত ভিডিওটি সেই ফরম্যাটে ডাউনলোড হবে।

বাংলা বানান পর্যবেক্ষক
বর্তমান ইন্টারনেট বিশ্বে বাংলা ওয়েবসাইটের পরিমাণ বাড়ছে, সেই সাথে বাংলায় ফেসবুক ব্যবহার থেকে শুরম্ন করে মেইল, পোস্ট, নিবন্ধ, বস্নগিং, মমত্মব্য ও মতামত- সব কিছুর সংখ্যাই দিন দিন বাড়ছে। ইন্টারনেটে বাংলা লিখতে গেলে বাংলা বানান পরীক্ষা করার প্রয়োজন হতে পারে। এজন্য ফায়ারফক্সে একটি অ্যাড-অনস যুক্ত করে বাংলা বানান পরীক্ষা করার সুযোগ রয়েছে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/13660 থেকে প্রথমে ফায়ারফক্সে অ্যাড-অনসটি ইনস্টল করে নিতে হবে। এবার ওয়েবে বাংলা লেখার সময় মাউসের রাইট বাটন ক্লিক করে Language থেকে Bangla/Bangladesh নির্বাচন করতে হবে। এবার যেকোনো ইনপুট বক্সে বাংলা লেখলে ভুল বানানের নিচে লাল আন্ডারলাইন প্রদর্শন করবে। ভুল বানান সংশোধন করতে ওই শব্দটির ওপর ডান বাটন ক্লিক করলে কিছু সাজেশন আসবে, সেখান থেকে সঠিক বানান নির্বাচন করা যাবে।

ব্যবহার করুন মাউসবিহীন ব্রাউজার
মাউস ব্যবহার না করেই শুধু কীবোর্ড ব্যবহার করেই সম্পূর্ণ ওয়েবসাইট ব্যবহার করা যাবে একটি অ্যাড-অনসের মাধ্যমে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/mouseless-browsing থেকে ডাউনলোড করা যাবে। ওয়েবপেজের বিভিন্ন বাটন, লিঙ্ক ও ট্যাবের পাশে কিছু ইউনিক কোড নম্বর উলেস্নখ করা থাকে। কোনো লিঙ্কে যেতে হলে তার পাশে থাকা ইউনিক নাম্বারগুলো কীবোর্ডে টাইপ করলেই হবে।

পাসওয়ার্ডে সহায়তা
এ পাসওয়ার্ড মেকার অ্যাড-অনসটি পাসওয়ার্ড তৈরিতে সাহায্য করে। বিভিন্ন সাইট, মেইলের বা অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীরা সাধারণ কিছু পাসওয়ার্ড ব্যবহার করেন, যা খুব একটা নিরাপদ নয়। কারণ, অ্যাকাউন্ট হ্যাক হওয়া এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার। এ অ্যাড-অনসটি থেকে মজবুত ও ভালো পাসওয়ার্ড সম্বন্ধে ধারণা পাওয়া যাবে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/passwordmaker থেকে অ্যাড-অনসটি ডাউনলোড করম্নন।

সাজান ফায়ারফক্সকে
ফায়ারফক্সকে সুন্দরভাবে সাজাতে https://addons.mozilla. org/en-US/firefox/addon/4287 অ্যাড-অনস থেকে ডাউনলোড করে ইনস্টল করম্নন। তারপর ফায়ারফক্সের Tools menue-এর বাঁয়ে Spilt মেনু ব্যবহার করম্নন।

সতর্কতা
প্রথমত যেকোনো অ্যাড-অনস ডাউনলোড করে বা ফায়ারফক্সে অ্যাড করে তা পিসিতে ইনস্টল করার পর অবশ্যই ফায়ারফক্স রিস্টার্ট করতে ভুলবেন না। তা না হলে অ্যাড-অনসটি সেই অবস্থায় ঠিকমতো কাজ করবে না। ফায়ারফক্সকে আরও আকর্ষণীয় এবং ব্যবহারকারীদের আরও সুযোগ-সুবিধা বাড়ানোর লক্ষ্যে এতে যোগ হচ্ছে ভিন্নমাত্রা। সেই ক্ষেত্রে উপরোক্ত অ্যাড-অনসগুলোও পরিবর্তন ও পরিবর্ধনযোগ্য। তবে কোনো অ্যাড-অনস ঠিকমতো কাজ করতে না পারলে সেটি টুলস মেনু থেকে রিমুভ করম্নন। প্রয়োজনে নতুন করে ডাউনলোড করে ইনস্টল বা রি-ইনস্টল করুন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন