সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দিতে ই-ক্যাবের আবেদন

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বর্তমান সময়ে আমরা নিরাপত্তা ও অগ্রগতির এক অনন্য মেলবন্ধনের যুগে দাড়িয়ে আছি। ই-কমার্স সেক্টরের উন্নয়নে সরকারের নিরবচ্ছিন্ন উদ্যোগ বিগত কয়েক বছরে একটি প্রশংসনীয় মাত্রা পেয়েছ। ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমানো, আইটি ব্যবসার উপরে কর অবকাশ প্রদান ও বিশেষভাবে ই-কমার্সের উপরে ভ্যাট প্রত্যাহার বর্তমান সরকারের প্রশংসনীয় ও প্রাসঙ্গিক পদক্ষেপের কিয়দংশ মাত্র। মাঠপর্যায়ে ই-কমার্স পৌছে দেয়ার জন্য নানা অবকাঠামো উন্নয়নে বিপুল পরিমান বিনিয়োগ বর্তমান সরকার করে চলেছেন।

এর ধারাবাহিকতায় আমরা গত দুই বছরে ই-কমার্সের একটি বড় বিকাশ দেখতে পাই। ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর ২৮০ সদস্য ছাড়াও, ই-ক্যাব এবং এর অঙ্গ-প্রতিষ্ঠানসমূহে আমরা প্রায় ১৫০০ এর অধিক স্বতন্ত্র ই-কমার্স উদ্যোগ ও ফেইসবুকভিত্তিক প্রায় ৩০০০ উদ্যোগের কথা জান। নিরাপত্তা সংক্রান্ত কারণে সরকারের সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের সাময়িক সিদ্ধান্ত এই খাতে সরাসরি প্রভাব ফেলেছে। গত ১৭ তারিখ থেকে এই পর্যন্ত আমাদের সদস্য সংগঠন থেকে পাওয়া তথ্য অনুযায়ী আমরা দেখতে পাচ্ছি স্বতন্ত্র ই-কমার্স উদ্যোগগুলোতে বিক্রির পরিমান প্রায় ৫০% থেকে ৬০% কমে গিয়েছ। পুরোপুরি ফেইসবুক নির্ভর উদ্যোগসমূহের অবস্থা আরো শোচনীয়।

প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই খাতের সাথে পেমেন্ট গেটওয়ে, কুরিয়ার সার্ভিস, কলসেন্টার, ব্যাংকিং ও পাইকারী ব্যবসায়ীসহ প্রায় ৫০,০০০ থেকে ১,০০,০০০ মানুষ জড়িত রয়েছে। মাসিক ই-কমার্স লেনদেনের পরিমান ২০০ কোটি টাকার কম নয়। এর ৬০ থেকে ৭০ শতাংশ ক্ষতি এই পুরো ক্ষেত্রটিকে একটি বড় ধাক্কা দিয়েছ। এই ক্ষেত্রটির বেশিরভাগ উদ্যোক্তা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা হিসাবে স্বীকৃত। অল্প পুজির বিনিয়োগের মাধ্যমে পরিচালনকারীরা এই খাতে স্থবিরতার কারনে বর্তমানে একটি বড় ঝুকিপূর্ণ সময় অতিবাহিত করছ। সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে সাথে বিভিন্ন মেসেঞ্জার সার্ভিস যেমন viber ও whatsapp বন্ধের কারণে বিদেশ থেকে বাংলাদেশে ই-কমার্স গ্রাহকসেবা, যোগাযোগ ও আউটসোর্সিং ক্ষেত্র বড় ক্ষতির সম্মুখীন হয়েছে।

জাতীয় উন্নয়নকল্পে সামাজিক নিরাপত্তার কোনো বিকল্প নেই। জাতীয় নিরাপত্তার স্বার্থে সরকারের যেকোনো উদ্যোগের সাথে ই-ক্যাব সবসময় সমর্থন দিয়ে যাবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের যে প্রশংসনীয় গতির সঞ্চার করেছেন, ই-কমার্স সেক্টর তারই একটি অবিচ্ছেদ্য অংশ। জনপ্রিয় এই ক্ষেত্রটি বেচে থাকার স্বার্থেই জাতীয় নিরাপত্তা নিশ্চিতকল্পে অনতিবিলম্বে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ব্যবহার উম্মুক্ত করার জন্য ই-ক্যাব আকুল আবেদন জানাচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন