ঢাবিতে ক্যাম্পাস প্রযুক্তি উৎসব শুরু

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে জাতীয় ক্যাম্পাস প্রযুক্তি উৎসব । তরুণদের মধ্যে প্রযুক্তি সচেতনতা বাড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজ রোববার থেকে শুরু হচ্ছে দুই দিন ব্যাপী তথ্য প্রযুক্তি উৎসব। এতে দেশের ৬০টিরও বেশি বিশ্ববিদ্যালয় ও কলেজের ১৫০০ শিক্ষার্থী, শিক্ষক ও প্রযুক্তিপ্রেমীরা অংশ নিবেন বলে আশা করছেন আয়োজকরা।

রোববার উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেলার উদ্বোধন করেন উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক।

মেলার আয়োজক ডিইউআইটিএসের সভাপতি আব্দুল্লাহ আল ইমরান জানান, এ উৎসবের মধ্য দিয়ে শীক্ষার্থীদের মাঝে আইসিটি ভাবনা বাড়বে। একই সঙ্গে তা সারাদেশের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগের সেতু বন্ধন তৈরি করবে।

অংশগ্রহণকারীর দিক দিয়ে দেশের সবচেয়ে বড় এ ক্যাম্পাস প্রযুক্তি উৎসবে এবার সরকারের আইসিটি বিভাগও সহায়তা করছে।

এবারের উৎসবের প্রতিপাদ্য ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ও উন্নত শিক্ষায় চাই তথ্য প্রযুক্তি নির্ভর ক্যাম্পাস‘।

টিএসসি চত্ত্বরে আয়োজিত উৎসবের মূল পর্বে থাকছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রকল্প প্রদর্শন, অ্যাপস ডেভেলপমেন্ট, গেমিং ও কুইজ প্রতিযোগিতা, ইন্টারনেট নিরাপত্তা বিষয়ক কর্মশালা, আউটসোর্সিং ও উদ্যোক্তা সম্মেলন, তথ্য-প্রযুক্তি নির্ভর বিতর্ক ও বিজনেস আইডিয়া প্রতিযোগিতাসহ নানা আয়োজন।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ বলেন, “জাতীয় ক্যাম্পাস তথ্য-প্রযুক্তি উৎসবের তৃতীয় আয়োজনের গোল্ড স্পন্সর হতে পেরে আমরা আনন্দিত। নিশ্চিতভাবেই তথ্য-প্রযুক্তি ও ইন্টারনেট বিপ্লবের মাধ্যমেই আমাদের আগামী দিনের উন্নয়ন সূচিত হবে। আমি আনন্দের সাথে জানাচ্ছি যে, রবি গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে প্রয়োজনীয় তথ্য-প্রযুক্তি সেবা প্রদান করে যাচ্ছে এবং জাতির প্রতি দায়বদ্ধতা থেকেই আমরা এই উৎসবে যোগ দিয়েছি।

উৎসবে মোট ২টি সেমিনার, ১টি কর্মশালা ও একটি আলোচনা পর্ব থাকছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন