গুগলের নজর এবার বাংলাদেশের মোবাইল বাজারে

0

মোজিলা ফায়ারবক্সের স্বল্প দামের মোবাইল বাজারে আসার পর পরই এবার ‘অ্যান্ড্রয়েড ওয়ান’ নামের কমদামী স্মার্টফোন আনতে যাচ্ছে গুগল।

অ্যান্ড্রয়েড ওয়ান চালিত সাশ্রয়ী দামের স্মার্টফোন নিয়ে শিগগিরই বাংলাদেশের বাজারে আসছে গুগল। আজ ভারতে অ্যান্ড্রয়েড ওয়ান-নির্ভর স্মার্টফোন উদ্বোধন উপলক্ষে এ কথা জানিয়েছেন গুগলের অ্যান্ড্রয়েড-প্রধান সুন্দর পিশাই। বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।সুন্দর পিশাই বলেন, পশ্চিমা বিশ্বে অ্যান্ড্রয়েড ওয়ান চালিত ফোন উন্মুক্ত করার কোনো পরিকল্পনা আপাতত নেই আমাদের। তবে শিগগিরই ইন্দোনেশিয়া, ফিলিপাইন, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কার বাজারে এই ফোন আনা হবে।

সুন্দর পিশাই বলেন, অ্যান্ড্রয়েড ওয়ান চালিত স্মার্টফোন হচ্ছে এন্ট্রি লেভেলের স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ওয়ান প্রকল্পের মাধ্যমে বাজারে সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন ছাড়া হচ্ছে। ভারতের বাজারে ছয় হাজার ৩৯৯ রুপিতে পাওয়া যাবে স্মার্টফোন। আমাদের লক্ষ্য হচ্ছে সাশ্রয়ী দামে ভালোমানের ও ইন্টারনেট সুবিধার ফোন মানুষের কাছে পৌঁছে দেওয়া।

অ্যান্ড্রয়েড ওয়ান চালিত স্মার্টফোনএই ফোনের নিরাপত্তা, আপডেট বা সফটওয়্যার-সংক্রান্ত সব দায়িত্ব গুগল নেবে বলেও জানান তিনি।

আজ ভারতে প্রথম অ্যান্ড্রয়েড ওয়ান চালিত স্মার্টফোনের ঘোষণা দিয়েছেন সুন্দর পিশাই। ভারতের বাজারে অ্যান্ড্রয়েড ওয়ান-নির্ভর স্মার্টফোন নির্মাতা হিসেবে কাজ করছে স্পাইস, মাইক্রোম্যাক্স ও কার্বন। এই তিনটি স্মার্টফোন নির্মাতা অনলাইন ও অফলাইন স্টোরে অ্যান্ড্রয়েড ওয়ানচালিত মোবাইল ফোন বিক্রি করবে।

সবার হাতে সাশ্রয়ী স্মার্টফোন পৌঁছে দেয়ার পরিকল্পনা থেকে অ্যান্ড্রয়েড ওয়ান প্ল্যাটফর্ম তৈরি করেছে গুগল। অ্যান্ড্রয়েড ওয়ান হচ্ছে অ্যান্ড্রয়েডের একটি সংস্করণ, যা কম দামি মোবাইল ফোনে ব্যবহার করা যায়।

গুগলের তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েডের এই সংস্করণনির্ভর স্মার্টফোনে এফএম রেডিওর মতো বেশ কিছু বেসিক ফিচার থাকবে। এই স্মার্টফোনগুলো হবে পাঁচ ইঞ্চির চেয়ে ছোট মাপের। দাম হবে ১০০ ডলারের মধ্যে। এতে অ্যান্ড্রয়েড নির্ভর স্মার্টফোন ব্যবহারের পরিমাণ আরও বাড়বে। নতুন এই প্ল্যাটফর্মে স্মার্টফোন নির্মাতা ও টেলিকম অপারেটরগুলো নিজস্ব অ্যাপ তৈরি করতে পারবে। এই সফটওয়্যারটি হবে স্টক অ্যান্ড্রয়েড সফটওয়্যার, যা নিয়মিত হালনাগাদ করবে গুগল।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন